প্রবাসে সময় মালয়েশিয়াতে অনুষ্ঠিত হলো 'গ্লোবাল উম্মাটিক ফেস্টিভ্যাল-২০১৯'

১৩-১২-২০১৯, ২০:৪১

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াতে অনুষ্ঠিত হলো 'গ্লোবাল উম্মাটিক ফেস্টিভ্যাল-২০১৯'। স্টল সাজিয়ে নিজ দেশের সংস্কৃতি, সামাজিক ঐতিহ্য, লোকশিল্প, দেশীয় খাবার, রেলগাড়িসহ নানা সামগ্রী প্রদর্শন করেন বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। উৎসবে বিশ্বের প্রায় ৫০টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। যেখানে বাংলাদেশ রেখেছে অভাবনীয় কৃতিত্বের স্বাক্ষর। 
৫ দিনব্যাপী চলা এ উৎসবে প্রায় ৫০টি দেশের মিলনমেলায় অংশ নেয় বাংলাদেশের শিক্ষার্থীরাও। গ্লোবাল উম্মাটিক ফেস্টিভ্যাল এ বাংলাদেশ অর্জন করেছে বেস্ট কালচারাল এন্টারটেইনিং অ্যাওয়ার্ড। একইসঙ্গে বাংলাদেশি শিক্ষার্থী রাইয়ুন নাউফা আকবরের ৫ মিনিটে মানসিক স্বাস্থ্য বিষয়ের ওপর অসাধারণ স্প্রে পেইন্টিং করে তাক লাগিয়ে দেন। এই উৎসবের সিস্টার্স নাইটে বাংলাদেশি মেয়েরা দেশীয় সাংস্কৃতিক নৃত্য পরিবেশন করে অর্জন করে নিয়েছে সকল দেশের মধ্যে দ্বিতীয় স্থান।
এক শিক্ষার্থী বলেন, বিভিন্ন দেশ তাদের নিজস্ব সংস্কৃতি প্রদর্শন করে। তার মধ্যে বাংলাদেশের প্রতিনিধিরা যখন পারফর্ম করে তখন মনে হয় বাংলাদেশেই আছি। আমাদের যে সংস্কৃতি সেটা বিদেশে তুলে ধরার মজাই আলাদা।
বালাদেশের সংস্কৃতি আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরায় শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন দূতাবাসের কর্মকর্তারা।
বাংলাদেশ দূতাবাস মালয়েশিয়া কাউন্সেলর মো. রাজিবুল আহসান বলেন, বিদেশের মাটিতে বাংলাদেশের সংস্কৃতিকে যেভাবে তুলে ধরলো সেটা দেখে আমার গর্ববোধ হচ্ছে। 
এমন আয়োজনে থাকতে পেরে আনন্দিত শিক্ষার্থীরা।
বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ১০ হাজার বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে যার মধ্যে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১ হাজার।
জমকালো এই সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশি শিক্ষার্থীরা তাদের নিজ দেশের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি বিশ্বমঞ্চে লাল-সবুজের পতাকার বাংলাদেশকে সবার মাঝে তুলে ধরতে পেরে খুশি এসব বাংলাদেশি শিক্ষার্থীরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop