মহানগর সময় চট্টগ্রামে মাসে ৬ কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন হকার নেতারা

০৫-১২-২০১৯, ১৮:১৫

কমল দে

fb tw
বন্দরনগরী চট্টগ্রামে প্রকাশ্যে ৫০ হাজারের বেশি হকারের কাছ থেকে বিভিন্ন অজুহাতে প্রতি মাসে অন্তত ৬ কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন হকার নেতারা। এর মধ্যে প্রত্যেক হকারকে সন্ধ্যার পর একটি লাইট ব্যবহারের জন্য বিদ্যুৎ বিল হিসাবে দিতে হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা। যা মাসের হিসাবে দাঁড়ায় সাড়ে চার কোটি টাকা। আর দিনে ১০ টাকা হিসাবে মাসে সদস্য চাঁদা হচ্ছে দেড় কোটি টাকা। 
দেশের বিভিন্ন স্থানে হকারদের কাছ থেকে লুকোচুরি করে চাঁদা আদায় করা হলেও এক্ষেত্রে চট্টগ্রাম ব্যতিক্রম। এখানে প্রতিটি হকারের কাছ থেকে ব্যবহৃত লাইটের জন্য বিদ্যুৎ বিল হিসাবে ৩০ থেকে ৪০ টাকা আদায় করা হয়। আর তারা ব্যবহার করে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৪টি লাইট। দিনে কমপক্ষে ১৫ লাখ টাকা হিসাবে মাসে আদায় হচ্ছে সাড়ে ৪ কোটি টাকা।
পিডিবি সূত্র জানায়, হকারদের ব্যবহৃত লাইটগুলো মূলত ২৫ থেকে ৩০ ওয়াটের। আর সন্ধ্যা ৬ থেকে রাত ১২টা পর্যন্ত জ্বালিয়ে রাখলে বিল আসবে দিনে ২ টাকা ৩০ পয়সা থেকে ৩ টাকা। মাসে তা কোনোভাবেই ১০০ টাকার বেশি নয়। অর্থাৎ প্রতিজন হকারের কাছ থেকে মাসে ৮০০ টাকা করে বাড়তি নিচ্ছে হকার সংগঠনের নেতারা।
চট্টগ্রাম অঞ্চলের পিডিবি’র  প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, একটি ৩০ ওয়াটের  বাল্ব একজন হকার যদি ব্যবহার করে সর্বোচ্চ ৬ ঘণ্টার জন্য পার ডে আড়াই টাকা থেকে তিন টাকা আসবে। মাসে ১০০ বা ৯০ টাকা আসবে। 
নগরীর কেসি দে রোড থেকে পুরো নিউ মার্কেট এলাকা ছাড়াও-চকবাজার, জিইসি, ষোলশহর দু'নম্বর গেইট এবং ইপিজেডসহ বেশিরভাগ এলাকায় ফুটপাতে পণ্য বেচা-কেনা করছে ৫০ হাজারের বেশি হকার। ৩টি সংগঠনের ব্যানারে নিয়ন্ত্রণ করা হচ্ছে এসব হকারদের। 
চাঁদার একটি অংশ পুলিশের কাছে যায় বলে অভিযোগ দীর্ঘদিনের। তবে এ বিষয়ে হকাররা কেউ ভয়ে মুখ খুলতে রাজি হয়নি। কিন্তু সাধারণ হকারদের কাছ থেকে লিখিত অভিযোগ না পাওয়ায় পুলিশও কোনো ব্যবস্থা নিতে পারছে না বলে জানিয়েছেন, সিএমপি'র উপ পুলিশ কমিশনার স এম মেহেদী হাসান। 
তিনি বলেন, ফুটপাতে চাঁদাবাজি বলেন, দখল-বেদখলের বিষয়গুলা যার বিরুদ্ধেই হোক। আমরা সেই বিষয়গুলোর ব্যবস্থা নিয়ে থাকি।   
বিদ্যুৎ বিল এবং সদস্য চাঁদার নামে সাধারণ হকারদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার বিষয়ে হকার সমিতির নেতাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তাদের অফিস' ছিলো তালাবন্ধ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop