শেয়ার বাজার ঢেলে সাজাতে হবে বিএসইসি

০২-১২-২০১৯, ১২:৩১

সময় সংবাদ

fb tw
ঢেলে সাজাতে হবে বিএসইসি
দেশের অর্থনীতির অন্যান্য সূচকের যেন বিপরীতেই হাঁটছে পুঁজিবাজার। গেল আট মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ বাজার মূলধন হারিয়েছে প্রায় ৫৭ হাজার কোটি টাকা। সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়হীন হস্তক্ষেপ বাজারকে বারবার ক্ষতিগ্র্রস্ত করছে। পুঁজিবাজার বিশ্লেষকরা বলছেন, বাজারে বড় ধরনের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ পরিস্থিতি থেকে উত্তরণে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ঢেলে সাজাতে হবে।
চলতি বছরের শুরুতে দেশের পুঁজিবাজারের লেনদেন ও সূচক গতিশীল হয়। একপর্যায়ে ডিএসইর দৈনিক লেনদেন হাজার কোটি টাকা ছাড়ায়, প্রধান সূচক ছাড়ায় ৫ হাজার ৯০০ পয়েন্ট। জানুয়ারির পর থেকেই লেনদেন ও সূচক কমতে দেখা যায়। ২০১০ এর পর ডিএসই কয়েকবার ঘুরে দাঁড়াতে ৬ হাজার সূচকে পৌঁছার পথে হোঁচট খেয়েছে। দফায় দফায় পুঁজি হারিয়ে সাধারণ বিনিয়োগকারীরা এখন অনেকটাই বাজার বিমুখ। তারা বলছেন, সামগ্রিকভাবে পরিচালনা পর্ষদের সর্বনিম্ন ৩০ শতাংশ এবং পরিচালকদের এককভাবে ২ শতাংশ করে শেয়ার ধারণের নিয়ম মানছে না তালিকাভুক্ত অনেক প্রতিষ্ঠান।
সাধারণ বিনিয়োগকারী ঐক্য পরিষদ সভাপতি মিজান বলেন, ‘বস্তাপঁচা কোম্পানিগুলোকে যারা অনুমোদন দিয়ে টাকা হাতিয়ে নেয়ার সুযোগ করে দিয়েছে, তাদের আইনের আওতায় আনতে হবে।’
কয়েক মাসের ব্যবধানে বাজারে তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম উল্লেখযোগ্যহারে কমেছে। এজন্য প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ কমার পাশাপাশি বাজার সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোর দায়িত্বশীলতার অভাবকে দায়ী করেন এ ডিবিএ সাবেক সভাপতি আহমেদ রশীদ লালী।
ব্যবস্থাপনা ও মালিকানা আলাদা করে ডিমিউচুয়ালাইজেশন করার পরও পুঁজিবাজারে পুরোপুরি স্বচ্ছতা ফেরেনি বলে মনে করেন বাজার বিশ্লেষকরা।
পুঁজিবাজার শক্তিশালী করতে ভালো আর্থিক ভিত্তির দেশি ও বহুজাতিক প্রতিষ্ঠান তালিকাভুক্তর ওপরও জোর দেন ডিবিএ সাবেক সভাপতি আহমেদ রশীদ লালী।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop