বাণিজ্য সময় ধর্মঘটে বিপর্যস্ত আমদানি-রফতানি

০১-১২-২০১৯, ০৮:৩৫

কমল দে

fb tw
নানা অজুহাতে সড়ক এবং নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারণে বিপর্যস্ত হয়ে পড়ছে দেশের আমদানি-রফতানি খাত। বিশেষ করে গত এক সপ্তাহে দু'দফায় লাইটারেজ শ্রমিক ধর্মঘটের কবলে পড়ে বহির্বিশ্বে দেশের ইমেজ ক্ষুণ্ণ হওয়ার পাশাপাশি শত কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন বলে দাবি আমদানিকারকদের। এদিকে, ধর্মঘটে আমদানি প্রক্রিয়া বন্ধ থাকায় পণ্য সরবরাহ সংকটে বাড়ছে দাম।
দেশের আমদানি-রফতানির ৯২ শতাংশ সম্পন্ন হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। আর আমদানি-রপ্তানি পণ্যের ৭৫ শতাংশ পরিবহন হয় নৌপথে। কিন্তু যখন ধর্মঘটের কারণে লাইটারেজ জাহাজ বহিঃনোঙ্গরে যেতে পারে না তখন শত শত কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হয় ব্যবসায়ীদের।
পুরো নভেম্বর মাসটাই যেন দেশের অর্থনীতি এবং আমদানি-রপ্তানি বাণিজ্যের জন্য অশনি সংকেত হিসাবে কেটেছে। দু'বার করে পরিবহন ধর্মঘটের কবলে পড়ে বাণিজ্য খাত,পাশাপাশি দু'বার হয়েছে লাইটারেজ শ্রমিক ধর্মঘট। এছাড়া ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বন্দরের প্রধান জেটিতে ৩ দিন এবং বহিঃনোঙ্গরে ৫ দিন পণ্য ওঠানামা বন্ধ ছিলো। এ অবস্থায় শত কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হয়েছে বলে দাবি আমদানিকারক এবং ব্যবসায়ীদের।
চট্টগ্রাম ওয়াটার ট্রান্সপোর্ট সেলের কো-কনভেনর শফিক আহমেদ বলেন, বিভিন্ন গন্তব্যে মাল আনলোড হচ্ছে না। শ্রমিকরা কাজ পাচ্ছে না। আমার তো মনে হয়, শত শত কোটি টাকা ক্ষতি হচ্ছে।
আমদানি করা পণ্য নিয়ে আসা প্রতিটি জাহাজ ৩ দিন পর্যন্ত বিনা মাশুলে বন্দরে অবস্থান করার সুযোগ পায়। পরবর্তী প্রতিদিনের জন্য জরিমানা গুণতে হয় ১০ থেকে ১৫ হাজার মার্কিন ডলার। আর লাগাতার এ ধরনের ধর্মঘটের কারণে বহির্বিশ্বে জাহাজ মালিকদের কাছে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে বলে দাবি বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন সহ-সভাপতি শফিকুল আলম জুয়েলের।
তিনি বলেন, এই ইমেজ নষ্ট হওয়ার কারণে বিদেশি জাহাজ বাংলাদেশে আসতে চাচ্ছে না। পরবর্তীতে দেখা যাচ্ছে যে, জাহাজের ভাড়াটা তারা বাড়িয়ে ফেলছে। এটা তো আমাদের দেশের জন্য ক্ষতিকর।
বহিঃনোঙ্গরে খালাসকৃত পণ্য নিয়ে লাইটারেজ জাহাজগুলো মূলত বন্দরের পার্শ্ববর্তী ১৬টি ঘাটের পাশাপাশি নদী বন্দরগুলোতে নামিয়ে দিয়ে আসে। কিন্তু ধর্মঘটের কারণে পণ্যের সরবরাহ লাইন ভেঙে পড়ার শঙ্কা দেখা দেয়। এতে পণ্যেরও দাম বাড়ছে বলে অভিযোগ ব্যবসায়ী নেতাদের।
চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবল আলম বলেন, বাণিজ্যে একটা নেতিবাচক প্রভাব পড়বে। এই প্রভাবের কারণে শেষ পর্যন্ত ভুক্তভোগী হবে ভোক্তারা।
ওয়াটার ট্রান্সপোর্ট সেলের মাধ্যমে দেড় হাজারের বেশি লাইটারেজ জাহাজ পরিচালিত হয়। এছাড়া বড় শিল্প গোষ্ঠীগুলোর মালিকানায় রয়েছে আরো কয়েকশ লাইটারেজ জাহাজ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop