বাংলার সময় জামালপুরে যমুনার অকাল ভাঙনে বিলীন ৩ শতাধিক বসতভিটা

৩০-১১-২০১৯, ০৬:৪৪

জাহাঙ্গীর আলম

fb tw
04
জামালপুরের দেওয়ানগঞ্জে যমুনার অকাল ভাঙনে বসতভিটা, ফসলি জমি ও হাট-বাজারসহ বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনের হুমকিতে রয়েছে সরকারি-বেসরকারি নানা স্থাপনা। এ অবস্থায় দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিরা। পানি উন্নয়ন বোর্ড বলছে, ভাঙন রোধে স্থায়ী পরিকল্পনা নেয়া হয়েছে। 
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার খোলাবাড়ি বাজারে গত এক সপ্তাহে বিলীন হয়েছে ৭০টি দোকান। চরাঞ্চলের অর্ধশতাধিক বসতভিটাও বিলীন হয়েছে নদীরগর্ভে।
ভাঙনের হুমকিতে রয়েছে নব নির্মিত বাহাদুরাবাদ নৌ-থানা ও একটি মাদ্রাসাসহ সরকারি-বেসরকারি স্থাপনা। দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিরা।
এলাকাবাসী জানায়, ইতোমধ্যে এখানে একটি সরকারি প্রথমিক বিদ্যালয় ও একটি মাধ্যমিক বিদ্যালয় নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়া বাজারের ৯০ শতাংশও নদীতে চলে গেছে। 
জামালপুর দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সোলাইমান হোসেন বলেন, ঝুকির মুখে রয়েছে মাদরাসা, একটি নৌথানা ও প্রাইমারি স্কুলের জায়গা। দ্রুত ব্যবস্থা না নিলে নদীর গর্ভে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 
ভাঙন রোধে টেকসই প্রকল্প হাতে নেয়া হয়েছে। বাস্তবায়ন হলে খোলাবাড়ি ও এর আশপাশের ছয় কিলোমিটার এলাকা রক্ষা পাবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আর দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস উপজেলা নির্বাহী কর্মকর্তার।
জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ বলেন, নদী ভাঙন রোধে আমরা একটা টেকসই সমাধানের জন্য একটা প্রকল্প প্রণয়ন করছি। বর্তমানে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই চলমান রয়েছে। 
জামালপুর দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা রাজিয়া বলেন, আমরা পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলেছি, জেলা প্রশাসক মহোদয়কে প্রতিবেদন দিয়েছি। জেলা সমন্বয় সভায় এটা আলোচনা হয়েছে। আমরা আশ্বস্ত হয়েছি যে, এই সমস্যা দ্রুত সমাধান করা হবে।  
গত তিন মাসে দেওয়ানগঞ্জ উপজেলায় ৩ শতাধিক বসতভিটা যমুনা নদীতে বিলীন হয়ে গেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop