মহানগর সময় এক মাসে শাহ আমানতে ৩৫ কোটি টাকার স্বর্ণের বার জব্দ

২৭-১১-২০১৯, ০০:০৬

কমল দে

fb tw
গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি নানা ব্যবস্থা নিয়েও চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে স্বর্ণের বার পাচার রোধ করা যাচ্ছে না। বরং আন্তর্জাতিক চোরাকারবারীরা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাচারের জন্য চট্টগ্রামকেই নিরাপদ রুট হিসেবে বেছে নিচ্ছে। গত এক মাসে তিনটি চালানে ধরা পড়েছে ৩৫ কোটি টাকা মূল্যের স্বর্ণের বার।
কাস্টমস ও শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের তৎপরতায় গত এক মাসে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের বড় তিনটি চালানে জব্দ হয় ২৯০ পিস স্বর্ণের বার। ৩১ কেজি ওজনের এসব স্বর্ণবারের বাজার মূল্য প্রায় ৩৫ কোটি টাকা। এর মধ্যে মাত্র দু’টি চালানে দু’জন ক্যারিয়ার ধরা পড়ে। আর একটি চালান কৌশল হিসেবে ক্যারিয়ার বিমানবন্দরের টয়লেটেই ফেলে রেখে পালিয়ে যায়।
চট্টগ্রাম কাস্টম হাউসের উপ কমিশনার রিয়াদুল ইসলাম বলেন, স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত মূল হোতারা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। 
স্বর্ণ পাচারের ক্ষেত্রে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরকে নিরাপদ রুট হিসেবে ব্যবহারের অভিযোগ দীর্ঘদিনের। বিশেষ করে দুবাইভিত্তিক চোরাকারবীরা যেমন ক্যারিয়ার দিয়ে স্বর্ণের বার আনছে চট্টগ্রামে। তেমনি অভ্যন্তরীণ রুটেও পাচারের কাজে ব্যবহার হচ্ছে।
শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের উপকমিশনার বাবুল ইকবাল বলেন, এখানে বড় বড় স্বর্ণের চালান ধরা পড়ে। এটা এখান থেকে দেশের বিভিন্ন জায়গায় (বিশেষ করে ঢাকায়) তারা পাঠায়। 
সম্প্রতি স্বর্ণের বার আটকের ঘটনায় দায়ের ৫০টির বেশি মামলা তদন্ত করছে পতেঙ্গা থানা পুলিশ। কিন্তু তারা বাহকদের জিজ্ঞাসাবাদ করলেও মূল গডফাদারদের আইনের আওতায় আনতে পারছে না।
সিএমপি উপ পুলিশ কমিশনার হামিদুল আলম বলেন, যারা গডফাদার তাদের যদি আমরা আইনের আওতায় নিয়ে আসতে পারি, তাহলে ওদের ধরা সম্ভব। 
গত তিন বছরে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর থেকে উদ্ধার হয়েছে প্রায় তিনশ’ কেজি স্বর্ণের বার। সেই সঙ্গে গ্রেফতার হয়েছে অন্তত ৫৫ জন্য বহনকারী।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop