বাণিজ্য সময় যুক্তরাষ্ট্রের অবরোধের পরেও শক্তিশালী হচ্ছে ইরানের যে ব্যবসা

২০-১১-২০১৯, ২১:০১

মামুন শেখ

fb tw
যুক্তরাষ্ট্রের অবরোধের পরেও শক্তিশালী হচ্ছে ইরানের যে ব্যবসা
সাফরন বা জাফরানকে ‘রেড গোল্ড’ বা লাল সোনা বলা হয়। বিশ্বের সবচেয়ে দামি মসলা এটি; মসলার মধ্যে প্রাচীনতমও। এটি খাবারকে সোনালী হলুদ রঙে রাঙায়; সঙ্গে দেয় আলাদা স্বাদ। খাদ্যদ্রব্য ছাড়াও দামি প্রসাধন সামগ্রী হিসেবে জাফরান ব্যবহার্য। বলা হয়, মিশরের রানী ক্লিওপেট্রা শরীরের সৌষ্ঠব বাড়ানোর জন্য জাফরান ব্যবহার করতেন। এ ছাড়া নানা জটিল রোগের ওষুধের কাঁচামাল হিসেবেও জাফরানের বহুমাত্রিক ব্যবহার লক্ষ্য করা যায়।
মহা মূল্যবান এই মসলাটির বৈশ্বিক উৎপাদনের ৯৫ ভাগই হয় ইরানে। এরফলে জাফরানের বৈশ্বিক বাজারে একচ্ছত্র আধিপত্য তাদের। এই বাজারে ইরানিরা এতটাই শক্তিশালী যে যুক্তরাষ্ট্রের একের পর এক অবরোধও তাদের এই ব্যবসায় তেমন কোনো প্রভাব ফেলতে পারেনি।
ইরানের চেম্বার অব কমার্সের প্রধান আলি মোহম্মদ শারিয়াতি মোঘাদাম টিআরটি ওয়ার্ল্ডকে বলেন, যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে এই ইরানের এই ব্যবসার গতি কিছুটা শ্লথ হয়েছিল। কিন্তু বিশ্বের প্রায় সব দেশের জাফরানের চাহিদা পূরণ করে ইরান। তাই জাফরান আমদানির ক্ষেত্রে অবরোধের বিরোধিতা করছে বেশিরভাগ দেশ। উদাহরণ হিসেবে, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের কোনো বাণিজ্যিক সম্পর্ক নেই। কিন্তু তারও স্পেনের মাধ্যমে আমাদের জাফরানই আমদানি করে।
বর্তমানে এক গ্রাম জাফরানের মূল্য প্রায় ৮ মার্কিন ডলার। আর এটি রপ্তানি করে ইরান বছরে প্রায় ৩ বিলিয়ন ডলার আয় করে। ইরানের চাষিরা বলছেন, তারা জাফরানের উৎপাদন আরো বাড়াবেন। কারণ বিশ্বব্যাপী এটির চাহিদা দিন দিন বাড়ছে।
যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে অন্যান্য সেক্টরের মতো জাফরান বাণিজ্যেও আন্তর্জাতিক ব্যাংকিং চ্যানেল ব্যবহারে সমস্যায় পড়তে হচ্ছে ইরানিদের। তা স্বত্বেও এই খাতটি ইরানের সবচেয়ে দ্রুত বর্ধমান খাতগুলোর মধ্যে অন্যতম।
ইরানের এক জাফরান ব্যবসায়ী বলেন, জাফরান এখন এমন একটি জিনিস যার ওপর বহু মানুষ বেঁচে আছে। শ্রমিক, কৃষক, ব্যবসায়ী এবং দোকানদার সবাই এর ওপর নির্ভর করে জীবন চালাচ্ছে।
ইরানি জাফরান উৎপাদনকারীরা বলছেন, ইরানের জাফরানের সবচেয়ে বড় আমদানিকারক সংযুক্ত আরব আমিরাত। তারপরেই আছে স্পেন। এছাড়া পুরো ইউরোপজুড়ে, চীন এবং মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশে ইরানি জাফরানের চাহিদা বাড়ছে। আর তাই যুক্তরাষ্ট্রের লাগাতার অবরোধের পরেও ইরানের এ ‘রেড গোল্ড’ ব্যবসা আরো বেশি শক্তিশালী হচ্ছে।
জাফরান আসলে কী?
ক্রকাস (crocus) নামের একটি ছয় পাপড়িবিশিষ্ট ফুলের গর্ভদন্ড (Stigmata) থেকে উৎপাদিত হয় জাফরান। জাফরান ফুলের পাপ‌ড়ি বেগুনী র‌ঙের হয়। এর ভিত‌রে থা‌কে লম্বা পরাগ দণ্ড। এ দণ্ডের রঙ হলুদ এবং কমলা মিশ্রণে জাফরানি বর্ণের হয়। পরিণত ফুল শুকা‌লেই এর দণ্ড মশলা হি‌সে‌বে ব্যবহৃত হয়।
জাফরান মধ্য হেমন্তের মাত্র দুই সপ্তাহের মধ্যে ঘরে তুলতে হয়। সকালে সূর্য ওঠার সময় ফুল ফোটে আর দিনের শেষে তা মলিন হয়ে যায়। একটি ফুল থেকে তিনটি পুংকেশর পাওয়া যায়। হাতে করে গাছ থেকে ফুল তুলতে হয়। তা থেকে কেশর আলাদা করতে হয়।
১ পাউন্ড বা ৪৫০ গ্রাম শুকনো জাফরানের জন্য ৫০ থেকে ৭৫ হাজার ফুলের দরকার হয়। এক কেজির জন্য এক লাখ দশ থেকে এক লাখ ৭০ হাজার ফুল দরকার হয়। দেড় লাখ ফুল তুলতে একজনের প্রায় ৪০ ঘণ্টা সময় লাগে।
প্রতি গ্রাম জাফরানের বর্তমান বাজার মূল্য ৮ মার্কিন ডলারের মতো। অর্থাৎ প্রতি কেজি জাফরানের দাম ৬ লাখ ৮০ হাজার টাকার মতো।
ইরানেই কেনো এত বেশি জাফরানের চাষ?
প্রথমত, জাফরান চাষে খুব বেশি পানির দরকার হয় না। ইরানের আবহাওয়া এটি চাষের জন্য দারুণ উপযোগী। এছাড়া দেশটিতে জাফরান চাষের জন্য অনেক কম দামে পর্যাপ্ত শ্রমিক পাওয়া যায়। এটি চাষের জন্য তারা কঠোর পরিশ্রম করেন। শ্রমিকরা ভোর সাড়ে পাঁচটার দিকে ক্ষেতে আসেন এবং বাড়িতে ফেরেন বিকেল চারটার পর। জাফরান চাষ এবং এটি উৎপাদনে অধিকাংশ শ্রমিকই নারী। তারা সাধারণত দিনে পাঁচ ডলার করে পারিশ্রমিক পান।
পুরো কাজটি কায়িক পরিশ্রমে শেষ করতে হয়। অটোমেশনের কোন সুযোগ নেই। যে কারণে জাফরানের দাম বেশি।
ইরান ছাড়াও জাফরান উৎপাদ হয়, মরোক্ক, স্পেন, ইতালি, নেদারল্যান্ডস, আফগানিস্তান, ভারত এবং যুক্তরাষ্ট্রে। তবে স্পেনের লা মাঞ্চা অঞ্চলের জাফরানের সুবাস সবচেয়ে ভালো। এ জাফরান দুটি ক্যাটাগরিতে পাওয়া যায়- মাঞ্চা আর ক্যুপে। মাঞ্চা প্রিমিয়াম গ্রেডে উজ্জ্বল লাল রঙের সুন্দর সুবাস রয়েছে। আর ক্যুপের স্প্যানিশ সরকারি স্বীকৃতি রয়েছে সেরা হিসাবে। ইরানি জাফরানের সুখ্যাতি তার রঙের জন্য। এটি তুলনামূলকভাবে সস্তা। তাই চায়ের মতো এটারও ব্লেন্ডিং হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop