খেলার সময় ভারত-বাংলাদেশ ম্যাচে টসের কয়েন দেখা যাবে তো!

০৩-১১-২০১৯, ১৮:১৫

মামুন শেখ

fb tw
ভারত-বাংলাদেশ ম্যাচে টসের কয়েন দেখা যাবে তো!
ধোঁয়ার নগরী দিল্লি। ভারতের রাজধানী এখন দূষণের রাজধানী! বিশ্বের সবচেয়ে দুষিত শহরগুলোর মধ্যে শীর্ষে দিল্লি। এই শহরে দূষণ নতুন কিছু নয় কিন্তু সম্প্রতি সময়ে এর মাত্রা অত্যন্ত বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে; আজ তো মাত্রা ছড়িয়ে গেছে।
এই অবস্থার মধ্যে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ এবং ভারত। ভারতের মাটিতে এর আগে কখনোই স্বাগতিকদের বিপক্ষে টি-২০ খেলেনি টাইগাররা। সিরিজটি তাই বহুপ্রতীক্ষিত। কিন্তু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।
মূলত দিল্লির বায়ু দূষণ নিয়ে বেশ কিছু দিন থেকেই ব্যাপক আলোচনা চলছে। দিনে দিনে তা বেড়েই চলেছে। এরমধ্যেই অনুশীলন করেছেন দুদলের ক্রিকেটাররা। ভেন্যু পরিবর্তন করার দাবি উঠেছিলেন স্বাগতিক ক্রিকেটার থেকে শুরু করে সংবাদমাধ্যমগুলোতেও। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড কোনো কথায় কান দেয়নি। তারা নিজেদের সিদ্ধান্তে অটল থাকে।
তবে আজ দিল্লির বায়ু দূষণের মাত্রা ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। ম্যাচ শুরু হতে হতে তা কোথায় গিয়ে ঠেকবে বলা মুশকিল।
এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, ০ থেকে ৫০ পর্যন্ত বাতাসের মান খুবই ভালো। ৫০ থেকে ১০০ পর্যন্ত হলে তুলনামূলক কম ভালো। যেসব রোগীদের শ্বাসকষ্ট আছে ১০১ থেকে ১৫০ মান তাদের জন্য কষ্টকর। ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ পর্যন্ত অতিমাত্রায় অস্বাস্থ্যকর। ৩০১ থেকে ৫০০ পর্যন্ত হলে তা ক্ষতিকর।
আজ সকাল দশটায় দিল্লিতে একিউআই রেকর্ড করা হয়েছে ৬২৫। আর সকাল ১১টায় তা দাঁড়ায় ৮৩২ এ। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩২টা ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয়েছে দিল্লি এয়ারপোর্ট কর্তৃপক্ষ। 
দিল্লির দূষণের বেশি মাত্রা বাড়িয়ে দিয়েছে গতকাল হওয়া সামান্য মাত্রার বৃষ্টি। এখন এই দূষণ কাল হতে পারে বাংলাদেশ–ভারত ম্যাচেও। ভারতীয় বেশ কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দূষণের কারণে ভেস্তে যেতে পারে দুদলের প্রথম টি-২০। ম্যাচ যদি মাঠে গড়ায় তবে ধোয় ঝাপসা হয়ে আসা পরিবেশে টসের কয়েন দেখা যাবে তো ঠিকমতো! খেলোয়াড়রা স্বস্তি নিয়ে খেলতে পারবেন তো? প্রশ্নটি থেকেই যাচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop