তথ্য প্রযুক্তির সময় চট্টগ্রামে একমাসে দেড়শ ফেসবুক আইডি হ্যাকড

২৯-১০-২০১৯, ১৪:৫০

কমল দে

fb tw
ডার্ক ওয়েব ব্যবহারের পাশাপাশি অসতর্কতার সুযোগ নিয়ে হ্যাকিংয়ের মাধ্যমে একের পর এক ফেসবুক আইডির নিয়ন্ত্রণ নিচ্ছে সংঘবদ্ধ একটি চক্র। দেশে এবং বিদেশে অবস্থানে থাকা এসব হ্যাকারের কবলে পড়ে শুধু বন্দরনগরী চট্টগ্রামেই গত এক মাসে ফেসবুক আইডির নিয়ন্ত্রণ হারিয়েছে অন্তত দেড়শ ব্যবহারকারী। সম্প্রতি ফেসবুক আইডি হ্যাকিংয়ের হার আশঙ্কাজনক হারে বেড়ে গেছে বলে তথ্য আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর।
কয়েকদিন আগে ফেসবুক আইডির নিয়ন্ত্রণ হারিয়েছেন অ্যাডভোকেট জিনাত সোহানা। হ্যাকিংয়ের মাধ্যমে আইডির নিয়ন্ত্রণ নিয়ে চালাচ্ছে নানা ধরনের অপপ্রচার। শুধু এ আইনজীবী নন, তার মতো অনেকের ফেসবুক আইডির নিয়ন্ত্রণ নিচ্ছে সংঘবদ্ধ এ চক্র।
চট্টগ্রাম অতিরিক্ত পিপি অ্যাডভোকেট জিনাত সোহানা বলেন, প্রথমে নামটা পরিবর্তন করে এরপর ৩ নামে আইডিটা চালিয়ে যাচ্ছে। মোহাম্মদ সালাহউদ্দিন, টিউশনীর গল্প ফেসবুক গ্রুপের অ্যাডমিন।
নগর গোয়েন্দা পুলিশের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে ১২টি এবং সেপ্টেম্বর মাসে ১৫টি আইডি হ্যাকের অভিযোগ পাওয়া গেলেও চলতি অক্টোবর মাসে তা ৩০ ছাড়িয়ে গেছে। আর সিএমপি'র থানাগুলোতে এক মাসেই অভিযোগের সংখ্যা একশ’র বেশি। গত কয়েক বছরে কক্সবাজারে রামু, চট্টগ্রামের ভুজপুরে এ ধরনের ফেসবুক আইডি হ্যাকের মাধ্যমে ছড়ানো হয়েছে সাম্প্রদায়িক সংঘাত। এ অবস্থায় ফেসবুক আইডি হ্যাকের সংখ্যা বাড়তে থাকায় পুলিশ প্রশাসনও কিছুটা উদ্বিগ্ন।
সিএমপি ডিবি অতিরিক্ত উপ কমিশনার আসিফ মহিউদ্দীন বলেন, ‘পাসওয়ার্ড যদি স্ট্রং না থাকে আরও কিছু কারণে সহজে ফেসবুক হ্যাক করতে পারে। এবং এটারই সুযোগ নিচ্ছে হ্যাকাররা।’
দেশে অবস্থানকারী হ্যাকারদের অনেকটা সহজে আইনের আওতায় আনা গেলেও বিদেশে অবস্থানকারী এ চক্রের সদস্যরা রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। আর তাই ফেসবুক আইডি হ্যাকড ঠেকাতে ব্যবহারকারীদেরকেই সচেতন হওয়ার আহ্বান সিএমপি কাউন্টার টেররিজম ইউনিটের উপকমিশনার প্রকৌশলী মোহাম্মদ শহীদুল্লাহ।
আইন শৃঙ্খলা বাহিনী জানিয়েছে, ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ৩৪ এর ১ ধারা অনুযায়ী ফেসবুক আইডি হ্যাকের জন্য ১৪ বছরের কারাদন্ড এবং ১ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। একাধিকবার হ্যাকের অভিযোগে ৫ বছরের কারাদণ্ড এবং ৫ কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়েছে এ আইনে। কিন্তু অধিকাংশ হ্যাকার এ আইন সম্পর্কে যথাযথ অবগত না হওয়ায় ফেসবুক আইডি হ্যাকের প্রতি আগ্রহী হয়ে উঠছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop