প্রবাসে সময় সৌদিতে বিপাকে বাংলাদেশি শ্রমিকরা, অভিযোগের তীর দূতাবাসের দিকে

২৮-১০-২০১৯, ১১:৩৬

আরিফুর রহমান

fb tw
সৌদি আরবে চলমান ধরপাকড়ে চরম বিপাকে পড়েছেন দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা। প্রবাসীদের অভিযোগ, বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও অনেককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। সংকট সমাধানে সরকারকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।  
বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরবে গেল কয়েক মাস ধরে চলছে ধরপাকড়। বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে দেশে ফেরত পাঠানোর কথা বলা হলেও বাংলাদেশিদের অভিযোগ, আকামা বা কাজের বৈধ অনুমতিপত্র থাকা সত্ত্বেও আটক করা হচ্ছে অনেককে। শ্রমিকরা বলেন, যারা অবৈধ ভাবে কাজ করছে তাদের পাশে বৈধ লোক থাকলেও তাদের নিয়ে যাচ্ছে। অন্যান্য দেশের দূতাবাস তাদের দেশের বৈধ শ্রমিকদের ছাড়ানোর ব্যবস্থা নিলেও আমাদের দেশের দূতাবাস কোনো ব্যবস্থা নিচ্ছে না। আকামা থাকলেও বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে না থাকলেও পাঠিয়ে দিচ্ছে। তাতে আমাদের ক্ষতি হচ্ছে।
সৌদি শ্রম আইনের জটিলতা, রিক্রুটিং অফিস এবং দালালদের অসহযোগিতার কারণে আকামা করতে না পারায় প্রতিদিনই অবৈধ হচ্ছেন অসংখ্য প্রবাসী। এ অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।  সিলেট প্রবাসী গণদাবি পরিষদের কার্যকরী সদস্য আবুল কালাম আজাদ বলেন, অন্যান্য দেশের শ্রমিকদের যদি এ রকম হয় সেই সব দেশ বিবৃতি দিয়ে ব্যবস্থা নেয়। কিন্তু বাংলাদেশের সরকার বা দূতাবাস কোনো ব্যবস্থা নিচ্ছে না। যত দ্রুত বাংলাদেশ সরকার ও দূতাবাস এ বিষয়ে সোচ্চার হবে তত তাড়াতাড়ি এ সমস্যার সমাধান হবে।
দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০১৭ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৫৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop