মহানগর সময় চসিক নির্বাচন চার স্তরের নিরাপত্তা বলয়ে ঢাকা থাকবে ৭১৯ কেন্দ্র

১৪-০৪-২০১৫, ০৭:৪৯

কমল দে

fb tw
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এবার ৭শ' ১৯টি কেন্দ্রেই চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলবে পুলিশ প্রশাসন।  কেন্দ্রের অভ্যন্তরে ১২ থেকে ১৫ জন করে সশস্ত্র আনসার এবং পুলিশ মোতায়েন থাকার পাশাপাশি কেন্দ্রের বাইরে মোতায়েন ও টহলে থাকবে র‍্যাব-বিজিবি।
এদিকে সিএমপির পক্ষ থেকে অতিরিক্ত ৪ হাজার অতিরিক্ত পুলিশ চাওয়া হলেও ৬ হাজার পুলিশ বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সদর দপ্তর।
আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এবার মোট ভোটার ১৮ লাখ ১৩ হাজার ৪শ' ৪৯ জন।  আর ৭শ' ১৯টি কেন্দ্রের ৪ হাজার ৯শ' ৬টি বুথে ভোটগ্রহণের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠু অবাধ এবং নিরপেক্ষ নির্বাচনের জন্য কেন্দ্রের নিরাপত্তাকেই অগ্রাধিকার দেয়া হচ্ছে।
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ আবদুল বাতেন বলেন, 'কেন্দ্রগুলোকে প্রথমত শ্রেণিবিভাগ করতে হবে।  কোনটি সাধারণ কেন্দ্র এবং কোনটি অপেক্ষাকৃত বেশি গুরুত্বপূর্ণ। সেই ভিত্তিতে পুলিশের টিম গঠন করতে হবে।'
এ অবস্থায় কেন্দ্রগুলোতে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ প্রশাসন। এর অংশ হিসেবে প্রতিটি কেন্দ্রের অভ্যন্তরে মোতায়েন থাকবে ১২ থেকে ১৫ জন সশস্ত্র আনসার এবং পুলিশ। এর বাইরে থাকবে rab ও বিজিবি।
চট্টগ্রাম মেট্রোপলিটনের পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বলেন, '৪ স্তরের নিরাপত্তা বলয়ের ফলে অবশ্যই নিরাপত্তা নিশ্চিত হবে এবং কোথাও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনো ঘটনা ঘটবে না।'
ভোটারদের নিরাপত্তার জন্য সিএমপি'র দেড় হাজার নিয়মিত সদস্যের পাশাপাশি বাড়তি ৪ হাজার ফোর্স চেয়েছিলেন মেট্রোপলিটান পুলিশের শীর্ষ কর্মকর্তা।
চট্টগ্রাম মেট্রোপলিটনের পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বলেন, '৪ হাজারের জাগায় ৬ হাজারের মতো ফোর্স আমরা বাইরে থেকেই পাবো। এছাড়াও র‍্যাব-বিজিবি এবং আনসার- সবার সাথে সমন্বয় করে সুন্দর একটি নির্বাচনী পরিবেশ আমরা উপহার দিতে পারবো।'
এদিকে প্রতিটি কেন্দ্রে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলার ব্যাপারে পুলিশের সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই দেখছেন রিটার্নিং অফিসার।
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ আবদুল বাতেন বলেন, 'পুলিশের এই ব্যবস্থাগ্রহণ নির্বাচনী পরিবেশ নিশ্চিত করণে অবশ্যই সহায়ক হবে। একই সাথে আমার দৃঢ় বিশ্বাস এ ব্যবস্থার মধ্যদিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।'
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১২ জন, ৪১টি সাধারণ কাউন্সিলর পদে ২শ' ৫২ জন এবং ১৪টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে নেমেছেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop