বাংলার সময় ময়মনসিংহে ব্রহ্মপুত্র নদ খননের কাজ শুরু

০৩-০৯-২০১৯, ০৫:৩৫

হারুনুর রশিদ

fb tw
ময়মনসিংহে শুরু হয়েছে বহুল প্রতীক্ষিত ব্রহ্মপুত্র নদ খননের কাজ। এটি সম্পূর্ণ খনন হলে একটি আন্তর্জাতিক নৌ রুট হবে বলে জানান বিআইডব্লিউটিএ কর্মকর্তারা। তবে অনেক এলাকায় মাটি ফেলার জায়গা নির্ধারণ না হওয়ায় শুরুতেই দেখা দিয়েছে জটিলতা। তবে জেলা প্রশাসক জানালেন, খননকৃত মাটি ফেলার জায়গা দ্রুত ব্যবস্থা করে দেয়া হবে।
পুরাতন ব্রহ্মপুত্র নদের নাব্য ফিরিয়ে আনতে খনন কাজ শুরু করেছে বিআইডিব্লিউটিএ। প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে যমুনা-ব্রহ্মপুত্রের সংযোগস্থল জামালপুরের কুলকান্দি থেকে গাজীপুরের টৌক পর্যন্ত ২'শ২৭ কিলোমিটার নদের ময়মনসিংহ অংশের ৯০ কিলোমিটার খননের কাজ চলছে। ৩শ মিটার চওড়া ও গড়ে ৩ মিটার গভীর করে নদটি খনন করা হবে। তবে খননকৃত মাটি ফেলা নিয়ে সৃষ্টি হয়েছে জটিলতা।
বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. রকিবুল ইসলাম বলেন, মাটি অবশ্যই নদীর উপরে ফেলব। উপরে ফেলতে না পারলে নদী কাটা যাবে না। এজন্য সকলকে সহায়তা করতে হবে।
এদিকে খননকৃত মাটি ফেলার স্থান ঠিক না হওয়ায় বিপাকে পড়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। আর খনন কাজ যেন বাধাগ্রস্ত না হয় সে ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান পরিবেশ সংগঠকদের।
ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের জেনারেল ম্যানেজার আব্দুর রাজ্জাক মামুন বলেন, 'বিআইডব্লিউটিএ বলছে মাটিগুলো সরকারি খাস জমির উপর ফেলতে হবে। তবে ড্রেজারগুলো চালু করার মতো সিচুয়েশন এখনও সৃষ্টি হয়নি।'
পরিবেশ রক্ষা ও উন্নয়ন আন্দোলনের ময়মনসিংহের সভাপতি ড. মো. শাহাব উদ্দিন বলেন, প্রশাসনের কাছে আমাদের জোর দাবি এই নদীর মাটি কোনো একটা স্থানে ফেলার ব্যবস্থা করে দেয়া।
তবে জেলা প্রশাসক জানালেন, খননকৃত মাটি ফেলার জন্য জায়গার দ্রুত ব্যবস্থা করে দেয়া হবে।
ময়মনসিংহের জেলা প্রশাসক  মো. মিজানুর রহমান বলেন, আমরা একটা সমন্বয় সভা ডেকেছি। ড্রেজারের এই বালুগুলো কোথায় ফেলা যায় এবং প্রকল্পের অন্যান্য বিষয়গুলো নিয়ে আমরা সেই সভায় আলোচনা করব।
বিআইডব্লিউটিএ জানায়, ২০২৪ সালের মাঝামাঝি সময়ে ব্রহ্মপুত্র খনন প্রকল্পের কাজ শেষ হবে। এরমধ্যে প্রথম দুই বছরে খনন কাজ শেষ করে পরবর্তী তিন বছর রক্ষণাবেক্ষণ করবে ঠিকাদারি প্রতিষ্ঠান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop