মহানগর সময় চট্টগ্রাম বন্দরগেটে জ্যাম নিরসনে ট্রাফিক বিভাগ

২১-০৮-২০১৯, ০০:১৮

কমল দে

fb tw
চট্টগ্রাম বন্দরগেটে জ্যাম নিরসনে ট্রাফিক বিভাগ
নির্ধারিত টার্মিনালের না থাকার পাশাপাশি চালকদের স্বেচ্ছাচারিতা ও বন্দরের গেইটে পর্যাপ্ত স্ক্যানার সংকটে বন্দর কেন্দ্রীক অসহনীয় যানজটের জন্য ১৭টি কারণ চিহ্নিত করেছে পুলিশের ট্রাফিক বিভাগ। একই সাথে এ যানজট থেকে উত্তরণে ১৯ দফা সুপারিশ সম্বলিত চিঠি দেয়া হয়েছে পুলিশ সদর দপ্তরে। দ্রুত এসব সুপারিশ বাস্তবায়ন করা না হলে কয়েক মাসের মধ্যে গুরুত্বপূর্ণ এ সড়ক কার্যত অচল হয়ে পড়বে বলে আশংকা সংশ্লিষ্টদের।  
সিএমপি'র ট্রাফিক বিভাগের তথ্য অনুযায়ী, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত তিন লাখের বেশি শ্রমিক চট্টগ্রাম ইপিজেড এবং কর্ণফুলী ইপিজেডে আসা-যাওয়া করছে। এছাড়া বন্দরে ঢুকছে ২০ হাজারের বেশি ট্রাক-লরি এবং কাভার্ড ভ্যান। সে সাথে গুরুত্বপূর্ণ এ বিমান বন্দর সড়ক দিয়ে চলাচল করছে অারো অন্তত ১০ হাজার যাত্রীবাহী যানবাহন। গত কয়েক মাস ধরে গুরুত্বপূর্ণ এ সড়কে সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের। ৪০ মিনিটের পথ পাড়ি দিতে সময় লাগছে ৪ ঘন্টার বেশি।
চট্টগ্রাম চেম্বার অব কমার্স সভাপতি মাহবুবুল আলম বলেন, বায়াররা এসে এখানে এসে আর ঢুকতে পারছে না। অন টাইম তারা র মেটারিয়ালস পাচ্ছে না। মার্কেটিং করতে পারতেছে না, এক্সপোর্ট করতে পারতেছে না।
 
দীর্ঘ অনুসন্ধান শেষে এ যানজটের জন্য ১৭টি কারণ চিহ্নিত করেছে পুলিশের ট্রাফিক বিভাগ। বিশেষ করে বন্দরের গেইটগুলো সার্বক্ষণিক খোলা না রাখার পাশাপাশি কন্টেইনার পরীক্ষার জন্য স্ক্যনার মেশিন রয়েছে মাত্র ৪টি।
 
সিএমপি উপ পুলিশ কমিশনার তারেক আহম্মেদ বলেন, রাস্তা নির্মাণ কাজ এখানে খুবই শ্লথগতির। এটা দ্রুত নির্মাণ করতে হবে। গাড়ি প্রবেশ এবং বের হওয়া এটাও স্লো গতির। 
যানজটের কারন চিহ্নিত করার পাশাপাশি নিরসনের উপায়ও বের করেছে ট্রাফিক বিভাগ।
তারেক আহম্মেদ আরো বলেন, পোর্ট কানেক্টিং রোড চালু করা, বন্দরের গেট থেকে দ্রুত গাড়িগুলো প্রবেশ ও বের করা গেলে রাস্তায় গাড়িগুলো দাঁড়িয়ে থাকবে না। 
এদিকে বিমান বন্দর সড়কের যানজট নিরসনে সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয়ে এলিভেটেড এক্সপ্রেস তৈরি করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop