মহানগর সময় ঝড় বইছে দুগ্ধ খামারিদের ওপর

৩১-০৭-২০১৯, ১৬:৪৮

রতন সরকার

fb tw
ঝড় বইছে দুগ্ধ খামারিদের ওপর
পাস্তুরিত তরল দুধ উৎপাদন ও বিক্রি বন্ধ করা সংক্রান্ত আদালতের রায়ের পর হুমকির মুখে পড়েছে দেশের ডেইরি শিল্প। এটিকে দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র বলে দাবি খামারিদের। তারা বলছেন, ভেটেরিনারি ডাক্তারের পরামর্শেই পশুকে ওষুধ খাওয়ান। এদিকে, প্রাণি সম্পদ কর্মকর্তা বলছেন, কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণায় দুধে সিসা ও অ্যান্টিবায়োটিকের সহনীয় মাত্রা পাওয়া গেছে।
পাস্তুরিত দুধ নিয়ে আদালতের একটি রায় নিয়ে যে বিপর্যয় সৃষ্টি হয়েছে তাতে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছেন দেশের দুগ্ধ খামারিরা। কিন্তু এজন্য তাদের দায় কতটুকু তা নিয়ে প্রশ্ন তুলে তারা বলছেন গরুকে এন্টিবায়োটিক বা সিসা তারা খাওয়ান না। দায় থাকলে পাস্তুরিত দুধ উৎপাদন ও বাজারজাতকারীদের। অথচ আদালতের রায়ের পর ঝড় বইছে খামারিদের ওপর।
সাম্প্রতিক এই ঘটনাকে কেন্দ্র করে দেশীয় আন্তর্জাতিক ষড়যন্ত্র বলে করছেন ডেইরি ফার্মাস এশোসিয়েশন নেতারা। তারা বলছেন আমদানিকৃত গুড় দুধের ওপর শুল্ক বৃদ্ধির পর থেকে একটি চক্র তৎপর হয়েছে।
কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণায় সিসা এবং এন্টিবায়োটিকের সহনীয় মাত্রার উপস্থিতি পাওয়া গেলেও অন্যদের পরীক্ষায় মাত্রা বেশি পাওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেন রংপুরের প্রাণী সম্পদ কর্মকর্তা শাহজালাল খন্দকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop