বাংলার সময় বগুড়ায় গবাদি পশু নিয়ে দিশেহারা বন্যাকবলিত মানুষ

২৬-০৭-২০১৯, ০৮:৫৮

মাজেদুর রহমান

fb tw
বগুড়ায় বাঙ্গালী নদীর পানি বাড়ায় নতুন করে বন্যা কবলিত হয়েছে ২০টি গ্রামের ৩০ হাজার মানুষ। একদিকে ফসল নষ্ট হয়ে যাওয়া অন্যদিকে গবাদি পশুর রোগ বালাই আশংকায় দিশেহারা বন্যাকবলিত মানুষেরা। প্রাণিসম্পদ কর্মকর্তা গোখাদ্যের সংকটের কথা স্বীকার করে পশু চিকিৎসার প্রস্তুতির কথা জানান। 
যমুনার পানি কমলেও বাঙ্গালী নদীর পানি বাড়ায় বগুড়ার সোনাতলা, সারিয়াকান্দি এবং ধুনট উপজেলার ৭টি ইউনিয়নের প্রায় ৩০ হাজার মানুষ নতুন করে পানিবন্দী হয়ে পড়েছেন। অনেকের বাড়িঘর ফসলি জমি ডুবে গেছে। তারা কোন রকমে রাস্তার পাশে এবং আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন। ফসল নষ্ট হয়ে যাওয়ার পর খাদ্য, বাসস্থান এবং গবাদি পশু নিয়ে নানা সমস্যায় পড়েছেন।
বন্যা কবলিত মানুষরা বলেন, অনেক হাঁস-মুরগী মারা গেছে, বের করতে পারিনি।  
কোরবানিকে উপলক্ষ করে এই অঞ্চলের অনেক মানুষ পশু পালন করেছেন। এসব পশুর এখন তীব্র খাবারের সংকট দেখা দিয়েছে। এছাড়া রোগ বালাই নিয়েও শংকায় আছেন তারা।
পশু পালনকারীরা বলেন, ঘাস নাই। টাকার অভাবে ভুষিও কিনতে পারছি না। 
বন্যা এলাকায় গোচারণ ভূমি নষ্ট হয়ে গেছে। এ কারণে গো-খাদ্যের অভাব দেখা দিয়েছে। এ অবস্থায় অন্য স্থান থেকে খাদ্য সংগ্রহ করা হচ্ছে। 
প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম তালুকদার জানান, গবাদি পশুর চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। গবাদি পশু রোগবালাই রোধে টিকা দেয়া হচ্ছে। আক্রান্ত এলাকায় ছয়টি ভেটেরেনারি মেডিকেল টিম কাজ করছে।
বগুড়া জেলার তিনটি উপজেলায় এ পর্যন্ত ২ লাখ ৪০ হাজার মানুষ এবং ২ লাখ গবাদি পশু বন্যা কবলিত হয়েছে। এছাড়া, বাড়িঘর নষ্ট হয়েছে দেড় হাজার, আর জমির ফসল নষ্ট হয়েছে ২১ হাজার হেক্টর।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop