বাংলার সময় উজানের ঢলে অস্থির উত্তরের ৫ জেলা

১৩-০৭-২০১৯, ১২:০৭

রতন সরকার

fb tw
উজানের ঢলে অস্থির উত্তরের ৫ জেলা
উজানের ঢলে অস্থির বৃহত্তর রংপুরের ৫টি জেলা। পানির প্রবল চাপে নীলফামারীতে ভাঙন ধরেছে বন্যা নিয়ন্ত্রণ ও প্রতিরক্ষা বাঁধে। তিস্তা ও ধাইজানের পানি ঢুকে পড়েছে লালমনিরহাটের লোকালয়ে। আর কুড়িগ্রামে দেখা দিয়েছে বন্যা। চর, দ্বীপচর ও নিচু এলাকায় পানিবন্দি ২১ হাজার পরিবারের লাখো মানুষ।
দুদিন ধরে বিপৎসীমার প্রায় ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা। বছরের সর্বোচ্চ প্রবাহ সামাল দিতে খুলে দেয়া হয়েছে ব্যারেজের সবকটি গেট। তবু থেকে থেকে পানি ফুলে ফেঁপে উঠছে ব্যারেজের উজানে।
এ অবস্থায় ডানতীর প্রতিরক্ষা বাঁধের ভাঙন আতঙ্কে ফেলেছে জলঢাকার নদীপাড়ের মানুষকে। তিস্তা আর সানিয়াজানের মিলিত আঘাত সইতে পারছেনা হাতিবান্ধার গোড্ডিমারীর মানুষ। তিস্তা ছাড়াও ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্রসহ ১৬টি নদীর জেলা কুড়িগ্রামের সদর ও উলিপুরে ঢুকে পড়েছে বানের পানি। নদীবহুল এই অঞ্চলে বন্যা নিয়ন্ত্রণ ও প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে পড়ায় এরই মধ্যে দুর্ভোগে পড়েছেন ২১ হাজার পরিবারের লাখ মানুষ। 
তবে কিছু কিছু ভাঙা-চোরা মেরামতের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।
পানি উন্নয়ন বোর্ডের উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতিপ্রসাদ ঘোষ বলেন, বন্যা প্রতিরোধ করার জন্য যা যা করা দরকার আমরা তাই করেছি।
সারা বছর খোঁজ না নিলেও বন্যা এলেই আশ্বাসের ফুলঝুরি নিয়ে আসেন স্থানীয় প্রশাসন আর এলাকার মন্ত্রী-এমপিরা। কিন্তু তাদের সেই আশ্বাসে আর বিশ্বাস রাখতে পারছে না এলাকার মানুষ।
নীলফামারীতে ১০ হাজার, লালমনিরহাটে ৬ হাজার, কুড়িগ্রামে ৩ হাজার এবং রংপুর ও গাইবান্ধা জেলায় ১ হাজার করে পরিবার এখন পানিবন্দি। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop