মহানগর সময় ভয়াবহ হয়ে উঠছে উত্তরাঞ্চলের নদ-নদী

২৮-০৬-২০১৯, ১৫:২২

রতন সরকার

fb tw
ভয়াবহ হয়ে উঠছে উত্তরাঞ্চলের নদ-নদী
নদীবহুল বৃহত্তর রংপুরের তিস্তা-ব্রহ্মপুত্র-যমুনা, দুধকুমারসহ গভীরতা হারানো নদনদীর স্বাভাবিক পানি প্রবাহই এবার হয়ে উঠেছে ভয়াবহ। একটু ভারী বর্ষণ আর উজানের ঢলের কথা ভেবে আতঙ্কিত হয়ে উঠেছে চার হাজারের বেশি চর-দীপচরে বসবাসকারি প্রায় ১৬ লাখ মানুষ। 
সকালে স্বাভাবিকভাবে স্কুলে গেলেও ফেরার বেলায় বুক পানিতে সাঁতরে ফিরতে হয় গঙ্গাচড়ার বিনবিনার চরের শিশুদের। আর কোলের শিশুদের নিয়ে দুশ্চিন্তা কখন ডুবে মরে বা ভেসে যায় ঢলের তোড়ে। বর্ষা শুরু হতে না হতেই পাহাড়ি শ্রোতধারায় প্রবাহিত তিস্তা পাড়ের মানুষের নৈমিত্তিক জীবন হয়ে উঠেছে এমনই। একই অবস্থা অন্যান্য নদ-নদীর ক্ষেত্রে।
সরকারি পর্যায়ে কোনো তালিকা না থাকলেও বেসরকারি গবেষণা সংস্থার তথ্যে বন্যাপ্রবণ গাইবান্ধা ও কুড়িগ্রামসহ বৃহত্তর রংপুরের পাঁচ জেলার প্রধান প্রধান নদনদীতে চর ও দীপচর আছে চারশ’ ২৫টি। যেখানে বসবাস প্রায় ১৬ লাখ মানুষের।
বাচ্চারা বলে, আমরা এখন ভেলায় করে স্কুলে যাই।
অভিভাবকরা বলেন, বাচ্চারা কখন পানিতে পড়ে যায় সেটা নিয়ে ভয়ে থাকি। 
গণউন্নয়ন কেন্দ্রের পরিচালক আবু সায়েম মো. জান্নাতুন নূর বলেন, দুর্যোগ ঘোষণার আগে পর্যন্ত আসলে কোনো প্রকল্প নিয়ে এ সকল মানুষের পাশে যেতে পারি না। আমরা উদ্ধার কার্যক্রমে সহায়তা করি। 
নদী ও বাঁধের মধ্যবর্তী স্থানে বসবাস হওয়ায় জাতীয় ও আন্তর্জাতিকভাবে বন্যার্ত হিসাবে পরিগণিত হয় না এসব মানুষ। তাই সরাসরি তাদের হাতে সহায়তা দেয়ার সুযোগ নেই। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আকতারুজ্জামান বলেন বিষয়টি নিয়ে চিন্তাভাবনা আছে সরকারের।
তিনি বলেন, আমরা তাদের মোটিভেট করার চেষ্টা করেছি, বন্যা আসলে আপনারা ভেসে যাবেন, বাড়ি ঘর ভেসে যাবে। বছরের পর বছর এটা নিয়ে আমাদের ভাবতে হয়। কিন্তু তারা এটা বুঝতে চায় না। 
 
তিস্তাসহ এসব নদনদী ড্রেজিং না হওয়ায় প্রতিবছর বর্ষায় লাখ লাখ টন পলি জমে তলদেশ উঁচু হওয়ায় এবার দুশ্চিন্তার কথা জানালেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী জ্যোতিপ্রসাদ ঘোষ। তিনি বলেন, পলির জন্য যে অতিরিক্ত পানিটা কমানোর জন্য যা যা পদক্ষেপ নেয়া দরকার নেয়া হয়েছে।
    
বৈধ বসবাসকারী না হলেও নদীতে সর্বস্ব হারা এসব মানুষকে উচ্ছেদ করতে গিয়ে বিব্রত হয় প্রশাসন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop