বাংলার সময় ক্লাবফুট আক্রান্ত শিশুদের পাশে শজিমেক

১৯-০৬-২০১৯, ২০:২৫

মাজেদুর রহমান

fb tw
জন্মগত প্রতিবন্ধিতার মধ্যে অন্যতম ক্লাবফুট বা মুগুর পা। এমন পা নিয়ে জন্ম নেয়া শিশুদের পরিবার ও সমাজে গ্রহণযোগ্যতার জন্য প্রতিনিয়ত লড়াই করতে। এসব শিশুদের সুন্দর ভবিষ্যৎ গড়ার সুযোগ করে দিচ্ছেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের একদল চিকিৎসক। একটি বেসরকারি সেবা সংস্থার সহায়তায় বিনা পয়সায় সেবা দিচ্ছেন তারা ।
ক্লাবফুট নিয়ে জন্ম নেওয়া সানজিত আহম্মেদ-এর বাবা চয়ন প্রামানিক বলেন, আমার সন্তান এখন অনেক সুস্থ। হাঁটতে পারছে, চলতে পারছে। 
সানজিদকে নিয়ে চয়ন-লাকী দম্পতির মতো আরো অনেক বাবা মার চোখে মুখে হতাশা ছিল এমন প্রতিবন্ধিতা নিয়ে। ক্লাবফুট বা মুগুড় পা শিশুর পরিবারকে কটুক্তি শুনতে হয়েছে অনেক। চিকিৎসা নিয়ে স্বাভাবিক চলাফেরায় এখন হতাশা থেকে মুক্তি পেয়েছেন তারা।
বেশ কয়েকজন অভিভাবক জানান, অপারেশন করার পর তাদের বাচ্চারা অনেক ভাল আছে।
চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে ওঠা এক শিশু বলে, এখন আর বন্ধুরা আমাকে অবহেলা করে না। আমি ওদের সাথে খেলতে পারি।  
প্রতিবছর প্রায় ৪ হাজার ক্লাবফুট শিশু জন্ম নেয় বাংলাদেশে। এসব শিশুদের বিনা পয়সায় চিৎিসাসেবা দিতে কাজ করছে দি গ্লেনকো ফাউন্ডেশন ওয়াক ফর লাইফ প্রকল্প। ২০২১ সালের মধ্যে প্রতিটি ক্লাবফুট শিশুকে তারা স্বাভাবিক করে গড়ে তুলতে চায় বলে জানান সংস্থার কর্মকর্তা। 
ক্লিনিক ম্যানেজার মমতাজ সুলতানা বলেন, যে ক্লাবফুট শিশুরা এরমধ্যেই জন্ম নিয়ে ফেলেছে, তারা কেউ যেন প্রতিবন্দী হয়ে পড়ে না থাকে, বাংলাদেশে যেন পঙ্গুত্ব না বৃদ্ধি পায়, তাদেরকে যেন আমাদের মতো একটা সুস্থ জীবন ফিরিয়ে দিতে পারি, সেজন্য তাদের সবাইকে চিকিৎসার আওতায় নিয়ে আসা।
বাঁকা পা-য়ে মাত্র কয়েকবার প্লাষ্টার, আউটডোর অপারেশন এবং বিশেষ জুতা ব্যবহারের মাধ্যমে চার থেকে পাঁচ বছরের মধ্যে শিশুদের স্বাভাবিক অবস্থায় ফেরানো সম্ভব। 
বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অর্থো-সার্জারির বিভাগীয় প্রধান ডা. রেজাউল আলম জুয়েল বলেন,  তিনবছর বয়স পর্যন্ত বাচ্চাদের চিকিৎসা করালে এটি ভাল। এক সপ্তাহ পর পর প্লাস্টার দেয়া হয়। প্লাস্টারের পর ছোট্ট একটা অপারেশন করা হয়। তাদের চার বছর বয়স পর্যন্ত এই ব্রেসটা তাদের দেয়া হয়।
দি গ্লেনকো ফাউন্ডেশেন ,ওয়াক ফর লাইফ এর  সহয়তায় ২০১২ সাল থেকে বগুড়ায় চিকিৎসা সেবা শুরু করে। এ পর্যন্ত ৭শ’ ৩ জন শিশুকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনেছে তারা।  

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop