মহানগর সময় নতুন করে ধান কেনার ঘোষণায় মাঠে ফড়িয়া ও এজেন্টরা

১৪-০৬-২০১৯, ১০:৩৮

রতন সরকার

fb tw
নতুন করে আরও আড়াই লাখ টন ধান কেনার সরকারি ঘোষণার সঙ্গে সঙ্গে মাঠে নেমে পড়েছে ফড়িয়া ও বড় বড় ব্যবসায়ীদের এজেন্ট। এতো দিন ধান কিনতে রাজি না হলেও এখন কৃষকের ঘরে ঘরে গিয়ে ভ্যানে ভ্যানে ধান কিনছেন তারা। আরেকদিকে আগের ধান কেনার লক্ষ্যমাত্রার পাঁচ ভাগের এক ভাগও কিনতে পারেনি খাদ্য বিভাগ। অবস্থাদৃষ্টে সরকারের উদ্যোগ বাস্তবায়ন নিয়ে সংশয়ে সংশ্লিষ্টরা। 
কৃষকরা বলছেন, সরকার নতুন করে আরও ধান নেয়ার সিদ্ধান্ত যখন নিয়েছে ততক্ষণে কৃষকের জমির ধান চলে গেছে ব্যবসায়ীর গোলায়।যার কারণে এ থেকে কৃষকরা খুব একটা লাভবান হবেন না বলে জানিয়েছেন তারা। 
আরেকদিকে, প্রথম দফায় ২৩ হাজার ৪৩৪ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত মাত্র তিন হাজার ২শ ৯৯ টন ধান কিনেছে খাদ্য বিভাগ। এ বছর ৩১ লাখ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছে এই অঞ্চলে।
জাতীয় কৃষক সমিতির সভাপতি নজরুল ইসলাম হক্কানী বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মাঝারি এবং গরীব কৃষকরা, যারা মজুর দিতে পারছে না। এদের কাছ থেকে ধানটা যদি নেয়া যায়, তাহলে একটা প্রভাব পড়বে।
মঙ্গলবারের ঘোষণা অনুযায়ী নতুন করে ক্রয় লক্ষ্যমাত্রা আসেনি বলে জানালেও এ নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop