মহানগর সময় পাহাড়তলী ওয়ার্কশপে জোড়াতালি দিয়ে চলছে বগি মেরামতের কাজ

১৮-০৫-২০১৯, ০৬:৩৯

কমল দে

fb tw
অর্ধেকের কম জনবলের পাশাপাশি পর্যাপ্ত বাজেট ছাড়াই অনেকটা জোড়াতালি দিয়ে চলছে আসন্ন ঈদে রেল যাত্রার প্রস্তুতি। এবার ঈদের সময় প্রতিদিন রেলওয়ে পূর্বাঞ্চলে কমপক্ষে ৮০০ বগি'র চাহিদা দেয়া হয়েছে। ৭৩০টি বগি প্রস্তুত থাকলেও ঈদের আগেই চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপ থেকেই মেরামত করে অন্তত ৬০টি বগি যোগান দিতে হবে।
রেলওয়ে পূর্বাঞ্চলে আড়াইশ'র বেশি যাত্রীবাহী ট্রেনে প্রতিদিন ৭২০ থেকে ৭৩০টি বগি বা কোচের চাহিদা থাকে। এর মধ্যে পাওয়া যায় প্রায় ৭শ' বগি। কিন্তু ঈদ যাত্রায় একাধিক বিশেষ ট্রেনের পাশাপাশি যাত্রী চাহিদার কারণে প্রতিটি ট্রেনে অতিরিক্ত ২ থেকে ৪টি বগি সংযোজন করতে হয়।
রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, যদি যাত্রীর চাপ বেশি থাকে তাহলে বরাবরের মতো আমরা এবারও কোচের চাহিদা দিয়েছি। সর্বমোট আটশো'র মতো কোচ চলবে। আমরা আমাদের চাহিদা যথাযথ কর্তৃপক্ষকে পাঠিয়ে দিয়েছি।
পাহাড়তলী কারখানায় প্রতি মাসে ২৮ থেকে ৩০টি বগি মেরামত করা হয়। তবে ঈদের আগে এক মাসেই মেরামত করতে হচ্ছে ৬০টির বেশি বগি।
রেলওয়ে পাহাড়তলী ওয়ার্কশপের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, ২৬ রমজানের মধ্যে আমরা এই সত্তরটি গাড়ি সম্পূর্ণ মেরামত করে যাত্রী সাধারণের চলাচলের জন্য বের করে দিবো।
কারখানাটিতে ২ হাজার ২০০ জনবলের বিপরীতে বর্তমানে কর্মরত রয়েছেন ১ হাজার ৫০ জন শ্রমিক। ক্ষতিগ্রস্ত বগিগুলো দ্রুত মেরামতের জন্য ৪০ কোটি টাকার বাজেট দেয়া হলেও অনুমোদন হয়েছে ৩০ কোটি টাকা।
রেলওয়ে পাহাড়তলী ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক এফ এম মহিউদ্দিন বলেন, জনবল একটা বিরাট সমস্যা। আমাদের দক্ষ জনবল নেই। পঞ্চাশ শতাংশ জনবল এই মুহূর্তে আমাদের নেই। সেক্ষেত্রে আমরা অস্থায়ী জনবল দিয়ে কাজ করছি। তাদের শেখানোর জন্যও কিছু বাজেট দরকার।
২৬ রমজানের আগেই পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৭৯০টি বগির যোগান দেয়ার নিশ্চয়তা দেয়া হলেও বাকি ১০টি বগি বিভাগের অন্যান্য স্থান থেকে সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন রেলওয়ে কর্মকর্তারা।
এমনিতেই বহুবিধ সমস্যায় জর্জরিত রেলওয়ের পাহাড়তলী ওয়ার্কশপ। পর্যাপ্ত জনবল যেমন নেই তেমনি রয়েছে বাজেট ঘাটতি। তার মাঝেও জোড়াতালি দিয়ে চলছে ঈদযাত্রা নির্বিঘ্ন করার চেষ্টা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop