বাংলার সময় কমিটি নিয়ে বগুড়া বিএনপিতে অসন্তোষ

১৬-০৫-২০১৯, ১৬:২১

মাজেদুর রহমান

fb tw
কমিটি নিয়ে বগুড়া বিএনপিতে অসন্তোষ
বগুড়াকে মনে করা হয় বিএনপির আঁতুরঘর এবং বাড়ি। জেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন এবং বহিষ্কার আদেশ নিয়ে এখন এখানেই চলছে গৃহদাহ। গত ২৫ দিনে বিএনপির অফিসের সামনে দু’দফা আগুন জ্বালিয়ে বিক্ষোভ হয়েছে। বিএনপি অফিসে তালা লাগানো হয়েছে দু’বার। তালা ভাঙাও হয়েছে।
বুধবার (১৫ মে) বগুড়া জেলা বিএনপি অফিসে তালা লাগানো এবং তালা ভাঙার ঘটনা ঘটে। 
বুধবার সন্ধ্যায় জেলা বিএনপির পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। সকাল থেকে আহ্বায়ক এবং দুজন যুগ্ম আহ্বায়ক এর নাম শোনা গেলেও পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ পায় সন্ধ্যার একটু আগে। এরপরই পদবঞ্চিত গ্রুপের মধ্যে প্রতিক্রিয়া শুরু হয়। সন্ধ্যার পর জেলা বিএনপি অফিসের সামনে সাবেক জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলামের অনুসারিরা বিক্ষোভ প্রদর্শন শুরু করে। এক পর্যায়ে বিএনপি অফিসে তালা লাগিয়ে দেওয়া হয়। পরে অফিসের সামনে বর্তমান আহবায়ক সাবেক এমপি গোলাম মোহাম্মদ সিরাজের কুশপুতুল দাহ করা হয়। 
এ খবর বিরোধীশিবিরে যাওয়ার পর রাত ১০টার দিকে সাবেক এমপি আহ্বায়ক কমিটির সদস্য হেলালুজ্জামান তালুকদার লালুর বাড়িতে মিলিত হতে থাকে বর্তমান আহ্বায়ক কমিটির সিংহভাগ নেতাকর্মী এবং তাদের অনুসারী সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সাড়ে ১০টার দিকে দলবল নিয়ে বিএনপি অফিসের তালা ভেঙে ভিতরে প্রবেশ করেন তারা। তারেক রহমানের নির্দেশ পালন করতে স্লোগান দিতে থাকেন ওইসব নেতাকর্মীরা। এসময় পদবঞ্চিতরা সাবেক এমপি লালুর বাড়ির সামনে কয়েকটি মোটর সাইকেল ভাঙচুর করে।
এর আগে, ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের পর বগুড়া জেলা কমিটি গঠনের উদ্যোগী হন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এর ধারাবাহিকতায় গত ২৫ এপ্রিল জেলা বিএনপির নেতৃস্থানীয় নেতাদের ডেকে পাঠানো হয় বিএনপির কেন্দ্রীয় অফিসে। সেখানে বগুড়া জেলা বিএনপি গঠনকল্পে কমিটির ৪ জন সদস্য বিএনপির সহসভাপতি বরকতউল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-সম্পাদক শাহীন শওকত এবং কেন্দ্রীয় বিএনপির সদস্য ওবাইদুর রহমান চন্দন এবং  বগুড়ার নেতাদের সাথে ভিডিও কনফারেন্সে তারেক রহমান কথা বলেন। বৈঠক চলাকালে বগুড়া জেলা বিএনপির যুগ্ম সম্পাদক পরিমল চন্দ্র এবং প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান হিমু আগের কমিটি বহাল রাখার কথা বলেন এবং এক সময় কেন্দ্রীয় নেতাদের সাথে এ নিয়ে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন।
এর পরপরই ওই দুই বিএনপি নেতাকে বহিষ্কার করা হয়। এ খবর বগুড়াতে এলে বিএনপি অফিসে তালা লাগিয়ে বিক্ষোভ করে সাবেক সভাপতি ভিপি সাইফুল ইসলাম এর অনুসারিরা এ সময়  বিএনপি অফিসের সামনে আগুন জ্বালানো হয়। পরদিনে কেন্দ্রীয় নিদের্শে ভিপি সাইফুলসহ নেতারা সেই তালা খুলে কার্যক্রম চালায়।
পেপারে বিজ্ঞপ্তি দিয়ে আহ্বায়ক কমিটি গঠনের লক্ষ্যে গত ২৯ এপ্রিল বর্ধিত সভা ডাকা হয় বিএনপি কার্যালয়ে। এই সভায় বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম এর অনুসারীরা  উপস্থিত থাকলেও অপর অংশ সাবেক সংসদ সদস্য হেলালুজ্জামান লালুর অনুসারীরা এই বর্ধিত সভা বর্জন করেন এবং হেলালুজ্জামান লালুর বাড়িতে বৈঠক করে। ওই দিন দুপক্ষ দুটি আহ্বায়ক কমিটি করে কেন্দ্রে জামা দেয়। 
অবশেষে ১৫ মে ৩১ সদস্য বিশিষ্ট জেলা কমিটি গঠন করা হয়। কমিটিতে ভিপি সাইফুল ইসলাম এর অনুসারীদের নাম বেশী না থাকায় বিক্ষোভ দেখায় তারা। এই বিক্ষোভে বিএনপি অফিসে তালা, আগুন লাগানো এবং মোটর সাইকেল ভাঙচুরের ঘটনা ঘটে। 
এ ঘটনায় পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন পসারি হিরু, জেলা বিএনপির তাঁতী বিষয়ক সম্পাদক তৌহিদুল ইসলাম বিটু, জেলা ছাত্রদলের সিনিয়ার সহসভাপতি আবু জাফর জেমস, ও সাংগঠনিক সম্পাদক  রবিউল ইসলাম আউয়াল এর প্রাথমিক সদস্যপদসহ  সকল পদ স্থগিত করা হয়েছে। 
বর্তমান বিএনপির এই অবস্থা নিয়ে  জেলা বিএনপির আহবায়ক গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, কেন্দ্রীয় সিদ্ধান্তে আহ্বায়ক কমিটি হয়েছে। এখানে কারো যদি অভিযোগ অনুযোগ থাকে তবে কেন্দ্রীয় কমিটি এবং আমাদের বলতে পারে। তা না করে বিশৃঙ্খলা সৃষ্টি করা ঠিক নয়। প্রত্যেক দলে কমিটি নিয়ে মতপার্থক্য থাকতে পারে, পরে সবকিছু ঠিক হয়ে যাবে। 
এ ব্যাপারে মতামত জানতে সাবেক সভাপতি ও আহ্বায়ক কমিটির সদস্য ভিপি সাইফুল ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেন নি। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop