বাংলার সময় ধান বিক্রি করে খরচের টাকাও উঠছে না

১৪-০৫-২০১৯, ১৫:৫০

মাজেদুর রহমান

fb tw
ধান বিক্রি করে খরচের টাকাও উঠছে না
বোরো মৌসুমে ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না কৃষক। বগুড়ার হাটবাজারগুলোতে ধানের মূল্য নিয়ে কৃষকদের অভিযোগ, ধান বিক্রি করে খরচের টাকাও উঠছে না। সরকার ধান চালের মূল্য নির্ধারণ করলেও ক্রয় অভিযান এখনো শুরু হয়নি। মিল মালিকরা বলছেন, কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে হলে চালের আমদানি বন্ধ করে চিকন চাল রপ্তানি করতে হবে। আর খাদ্য বিভাগ বলছে, দু'একদিনের মধ্যে ধান চাল সংগ্রহ শুরু হবে।
বগুড়া এবং জয়পুরহাটের হাট-বাজারগুলোতে বেড়েছে ধানের সরবরাহ। কিন্তু বাজারে ক্রেতা না থাকায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অর্ধেক দামে ধান বিক্রিতে বাধ্য হচ্ছে কৃষক। তাদের দাবি, এমন মূল্যে উৎপাদন খরচ তো উঠবেই না বরং লোকসান গুনতে হচ্ছে।
২৫ এপ্রিল থেকে খাদ্য বিভাগের ধান-চাল ক্রয় অভিযান শুরু করার কথা থাকলেও বরাদ্দ মিলেছে সবেমাত্র। জেলাগুলোতে যে বরাদ্দ দেয়া হয়েছে তা সামান্যই।
ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হলে চালের আমদানি বন্ধ করে চিকন চাল রপ্তানি করতে হবে এমনই অভিমত মিল মালিক ও পাইকারি ক্রেতাদের।
জেলাগুলোতে বরাদ্দ মিলেছে, বুধবার খাদ্যমন্ত্রী বগুড়ায় ধান চাল ক্রয় অভিযানের উদ্বোধন করবেন বলে জানায় খাদ্য বিভাগ। এর মাধ্যমে দাম কিছুটা বাড়বে বলে আশা সংশ্লিষ্টদের।
বগুড়ায় এবার ৭৮ হাজার মেট্রিক টন চাল এবং ৫ হাজার মেট্রিক টন ধান কিনবে খাদ্য বিভাগ। প্রতি কেজি চাল ৩৬ টাকায় ও ২৬ টাকা কেজি দরে ধান কিনবে সরকার। বর্তমানে ফড়িয়ারা প্রতি বাজারে প্রতি কেজি ধান কিনছে মাত্র ১২ থেকে ১৫ টাকা দরে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop