মহানগর সময় চট্টগ্রামে নিয়ন্ত্রণহীন ইয়াবা ব্যবসায় বাড়ছে হত্যাকাণ্ড

১৪-০৫-২০১৯, ১৪:৫৩

কমল দে

fb tw
বন্দরনগরী চট্টগ্রামে মাদক ব্যবসা এবং সেবনকেন্দ্রীক হত্যাকাণ্ড আশঙ্কাজনক হারে বেড়েছে। বিশেষ করে ইয়াবা ব্যবসা অনেকটা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ায় বাড়ছে এ ধরনের ঘাত-প্রতিঘাতের ঘটনা। চলতি বছরের সাড়ে চার মাসে খুন হয়েছে অন্তত ৪০ জন। এর মধ্যে চলতি মাসেই ৫ জন নিহত হয়েছে। অবাধে মাদক ব্যবসা এবং সেবনের ফলে সামাজিক বন্ধন ছিন্ন হয়ে হানাহানি বাড়ছে বলে মনে করছেন সমাজবিজ্ঞানীরা।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সবশেষ তথ্য অনুযায়ী, নগরীর ১৬টি থানায় গত সাড়ে চার মাসে খুনের ঘটনা ঘটেছে ৪০টি। এর বাইরে পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছে আরো দু' জন। এর অধিকাংশই সরাসরি মাদক ব্যবসা এবং মাদক সেবন সংক্রান্ত হত্যাকাণ্ড।
সিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম বলেন, 'বিচার প্রক্রিয়া যদি ত্বরান্বিত করা যায়, যদি অপরাধীরা জেলেই থাকে জামিন না পায় তাহলে এই ঘটনাগুলো কমানো যাবে।'
চট্টগ্রাম মহানগর আদালতের পি পি অ্যাডভোকেট মোহাম্মদ ফখরুদ্দিন বলেন, 'মাদকের আসামিরা ৬ মাসের আগে জামিন পায় না।'
মিয়ানমার থেকে পাচার হয়ে আসা ইয়াবা ট্রানজিট পয়েন্ট চট্টগ্রামের ওপর দিয়ে ছড়াচ্ছে সারাদেশে। এখানে মাদক ব্যবসায়ীর সংখ্যা যেমন বেশি, তেমনি ব্যবহারকারীর সংখ্যাও ব্যাপক। এসব মাদকসেবীরাই হিতাহিত জ্ঞান শুন্য হয়ে খুন করছে বলে মনে করছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম জাহাঙ্গীর।
সমাজ বিজ্ঞানীদের মতে, অতিরিক্ত মাদক ব্যবসা এবং সেবনের ফলে সামাজিক বন্ধনগুলো ক্রমশ ছিন্ন হয়ে যাচ্ছে। এতে বাড়ছে হানাহানি। বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এফ ইমাম আলী বলেন, 'মাদক সেবনকারী পরিবারের পরেও প্রতিক্রিয়া সৃষ্টি করছে। সার্বিকভাবে সমাজ জীবনেও প্রভাব ফেলছে।'
পুলিশের দাবি, নগরীতে গত সাড়ে চারমাসে মাদক ব্যবসা এবং মাদকাসক্তের হাতে ঘটে যাওয়া প্রতিটি হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনের পাশাপাশি গ্রেফতার করা হয়েছে অধিকাংশ অভিযুক্তকে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop