মহানগর সময় চট্টগ্রাম বিমানবন্দরে অগ্নিঝুঁকি মহড়া অনুষ্ঠিত

৩০-০৪-২০১৯, ১৮:৪৭

কমল দে

fb tw
আগুনসহ যেকোনো ধরনের ঝুঁকি এড়াতে দেশের বিমানবন্দরগুলোর নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি কোনো রকম আপোস না করার নির্দেশনা দিয়েছে সরকার। যেকোনো দেশের আগতদের দেহ তল্লাশিসহ স্ক্যানিংয়ের মাধ্যমে প্রবেশ করতে হবে। চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের অগ্নিঝুঁকি মহড়া দেখতে এসে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এ তথ্য জানান। 
রানওয়েতে নিয়ন্ত্রণ হারিয়ে বিধ্বস্ত হয় ওমেগা ২৩৪ নামের বিমানটি। সাথে সাথেই দাউ দাউ করে আগুন জ্বলে উঠে বিমানে। ৩০ থেকে ৪০ সেকেন্ডের মধ্যে ঘটনাস্থলে ছুটে আসে ফায়ার সার্ভিসের একাধিক টিম। হতাহতদের উদ্ধার কাজে ছুটে আসে এম্বুলেন্সসহ বিভিন্ন বাহিনী। গুরুতর আহতদের দ্রুত মেডিকেল পাঠাতে ছুটে আসে বিমান বাহিনীর হেলিকপ্টার। আর এভাবেই মাত্র ১০ মিনিটের মধ্যে বিমানের আগুন নেভানোর পাশাপাশি হতাহতদের উদ্ধার করা হয়। তবে পুরো বিষয়টি ছিলো বিমানবন্দরের অগ্নিঝুঁকির মহড়া।
বিমানবন্দরগুলো দুর্ঘটনা মোকাবেলায় কতটা সক্ষমতা রয়েছে তা পরিমাপ করার জন্য প্রতি দু'বছর অন্তর এ ধরনের পরীক্ষা চালাতে হয়। আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম শাহআমানত বিমান বন্দর কর্তৃপক্ষ এ পরীক্ষায় অংশ নিয়েছে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য এয়ার কমডোর মোস্তাফিজুর রহমান বলেন, একটা প্লেন দুর্ঘটনা ঘটলে আমাদের সবার সাথে যোগাযোগ করার যে মাধ্যম রয়েছে, তা ঠিকমতো কাজ করলো কিনা। কিছুদিন পর পর পরীক্ষা করে দেখাই হলো অগ্নিনির্বাপণের কাজ। 
মহড়া দেখতে এসে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানালেন, নিরাপত্তা ঝুঁকি এড়াতে নেয়া নানা পরিকল্পনার কথা।
তিনি বলেন, আমাদের বিমানবন্দর সবসময় সুরক্ষিত থাকবে। এই বিমানবন্দর আন্তর্জাতিক অঙ্গনের অংশ হিসেবে ব্যবহার করা হয়। এখানে দেশের ভাবমূর্তি জড়িত রয়েছে। 
ঘণ্টাব্যাপী এ মহড়ায় বিভিন্ন বাহিনীর ৫শ'র বেশি সদস্য অংশ নেয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop