মহানগর সময় শিল্পায়নের জন্য চট্টগ্রামের তিন উপজেলায় ওয়াসার পরিকল্পনা

১৪-০৩-২০১৯, ১০:৩৩

কমল দে

fb tw
শিল্প বিকাশের পাশাপাশি পরিকল্পিত আবাসিক গড়ে তোলার লক্ষে দক্ষিণ চট্টগ্রামের তিনটি উপজেলা পটিয়া, বোয়ালখালী এবং আনোয়ারায় পানি সরবরাহের বিশেষ পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। এরই অংশ হিসাবে বোয়ালখালীর ভান্ডালজুড়ি এলাকায় ১২০০ কোটি টাকা ব্যয়ে নতুন একটি পানি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সংস্থাটি। মূলত প্রতিদিন কর্ণফুলী নদী থেকে উত্তোলিত ৬ কোটি লিটার পানিশোধনের মাধ্যমে সরবরাহ করা হবে এ অঞ্চলে।
চট্টগ্রাম মহানগরীর খুব কাছাকাছি হওয়া সত্ত্বেও নানা সীমাবদ্ধতার কারণে কাঙ্ক্ষিত উন্নয়নের রোডম্যাপে ঢুকতে পারছে না দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী, পটিয়া এবং আনোয়ারা উপজেলা। অথচ নগরীকে সম্প্রসারণে এই তিনটি উপজেলা বড় ধরনের ভূমিকা রাখতে পারে। কিন্তু শুধুমাত্র সুপেয় পানির অভাবে এখানে গড়ে উঠছে না মান সম্মত কোনো আবাসিক অবকাঠামো।
কর্ণফুলী হাউজিংয়ের সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বলেন, এখানে ৩১৭ প্লটের কোনো ব্যক্তি ঘর করতে পারছে না শুধুমাত্র পানির জন্য।
শুধু যে আবাসিকের সমস্যা রয়েছে, তা নয়। শহরতলী হয়ে'ও হচ্ছে না কাঙ্ক্ষিত শিল্পায়ন। এখানেও বাধা পানি সংকট। মাত্র ৭ থেকে ৮টি শিল্প কারখানা রয়েছে এলাকায়।
ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক হাকিম আলী বলেন, এখানে টেক্সটাইল মিল রয়েছে। সুপ্রিয় পানির অভাবে অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এবং শিল্পায়নও বাধাগ্রস্ত হচ্ছে পানির কারণে।
এ অবস্থায় পানি সংকট নিরসনের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। ১২০০ কোটি খরচ করে কর্ণফুলী নদীর বোয়ালখালী অংশে স্থাপন করা হবে নতুন একটি পানি শোধনাগার। গত দু'বছর আগে প্রকল্পটি একনেকে অনুমোদন হওয়ার পর এখন চলছে ঠিকাদার নিয়োগের প্রক্রিয়া।
চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, আমরা একটা প্রকল্প নিয়েছি। সেটা আশা করছি আগামী তিনবছরের মধ্যে শেষ হয়ে যাবে।
তবে দীর্ঘ মেয়াদী যাচাই-বাছাই কিংবা পরিকল্পিতভাবে পানি উত্তোলনের ব্যবস্থা না হলে ভবিষ্যতে এ প্রকল্প ভেস্তে যেতে পারে বলে শঙ্কা নদী গবেষকের।
কর্ণফুলী গবেষক প্রফেসর ইদ্রিস আলী বলেন, কর্ণফুলির নদীর ওপর দিয়ে যে প্রজেক্টগুলো নেওয়া হচ্ছে। সেক্ষেত্রে নদীর ওপর প্রভাব পড়বে। এতে নদী পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখা দায় হয়ে পড়বে। এই ক্ষেতে সাঙ্গুকে ব্যবহার করা যেতে পারে।
২০২২ সালের মধ্যে এ প্রকল্প থেকে পুরোদমে পানি সরবরাহ করা হবে বলে জানিয়েছে ওয়াসা কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop