সময় বিশেষ অন্যরকম ভালোবাসার গল্প

১৪-০২-২০১৯, ০৫:২৬

ঈষিতা ব্রহ্ম

fb tw
ভালোবাসা দিবসে প্রিয়জনদের নিয়েই ব্যস্ততা থাকে সবার। মানুষের এই ব্যস্ততার মাঝে একদল তরুণ শুধু ভালোবাসা দিবস নয় বছরের প্রায় প্রতিটি দিনই নিজেদের নিয়োজিত রেখেছেন অসহায় প্রাণীদের সেবায়। ওদের জীবনযুদ্ধে টিকিয়ে রাখতে নিরন্তর কাজ করছেন এই স্বেচ্ছাসেবীরা। কেরানীগঞ্জে তৈরি করেছেন প্রাণীদের আশ্রয়কেন্দ্র।
শ্রবণ, রাস্তায় কুড়িয়ে পাওয়া ছোট্ট ভালোবাসা। সামনের দুই হাত নেই, নেই এক কানও। তাই নাম রাখা হয়েছে শ্রবণ। মানুষের চূড়ান্ত নিষ্ঠুরতার শিকার এই বিড়ালটিকে মুমূর্ষু অবস্থায় পেয়ে পুরোপুরি সুস্থ করে তোলেন একদল তরুণ।
শ্রবণের মতো আরও অনেক অসহায় প্রাণির মাথা গোঁজার ঠাঁই হয়েছে কেরানীগঞ্জের এই আশ্রয়কেন্দ্রে। সবাই কোন না কোনভাবে মানুষের নিষ্ঠুরতার শিকার। বছরের প্রতিটা দিন অসহায় এই প্রাণিদের সাথেই কাটাতে পছন্দ করেন এখানকার তরুণ স্বেচ্ছাসেবীরা। ওদের ভালোবাসা নিঃস্বার্থ, তাই ভালোবাসা দিবসটিও আদরের প্রাণীগুলোর সাথেই কাটছে তাদের।
সৌরভ শামীম বলেন, যেসব কুকর-বিড়াল রাস্তায় দুর্ঘটনার শিকার হয়, সেগুলোকে উদ্ধার করে চিকিৎসা দিয়ে সুস্থ করে আগের জায়গায় দিয়ে আসি। যেগুলো হাত-পা কেটে যায় সেগুলোকে এখানে রেখে দেই।
কোহিনূর হোসেইন বলেন, ওদের ভালবাসতে বিশেষ কোন দিনের প্রয়োজন হয় না। প্রত্যেকটা দিনে ওদের ভালবাসা যায়।
প্রাণিকল্যাণের স্বার্থে কাজ করা তরুণ এ স্বেচ্ছাসেবীদের মতে, নিষ্ঠুরতা নয়, যত্ন আর ভালোবাসা পাবার অধিকার রয়েছে প্রাণীদের।
প্রতিষ্ঠানের কর্মচারী জাহিদ হোসেন বলেন, ওরা আমাদের আশেপাশে ঘুরে আদর নিচ্ছে, এতে কোন স্বার্থ নেই। যেহেতু তারা নিঃস্বার্থভাবে ভালবাসে তারাও ভালবাসা পাওয়ার অধিকার রাখে।
কেয়ার ফর পজ নামের এ আশ্রয়কেন্দ্রে বর্তমানে ৬২টি কুকুর এবং ৪৬টি বিড়াল রয়েছে। নিজেদের খরচেই দীর্ঘদিন ধরে এ আশ্রয়কেন্দ্র পরিচালনা করছেন তারা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop