খেলার সময় পুরুষের ডেরায় নারীর রাজত্ব

০৯-০২-২০১৯, ১৩:৪৯

মামুন শেখ

fb tw
পুরুষের ডেরায় নারীর রাজত্ব
বাবা আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ ক্রিকেটের বড় নাম। বিসিবির সাবেক এ সভাপতি নব্বই'র দশক থেকে ক্রিকেট সংগঠক হিসেবে কাজ করছেন। শুধু দেশের ক্রিকেটেই নয়, বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। ক্রিকেটপ্রেমী বাবার হাত ধরে যে মেয়ে একদিন স্টেডিয়ামে খেলা দেখতে আসতো সেই আজ ইতিহাস গড়ল দেশের সবচেয়ে বড় টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলে। তাও দ্বিতীয় বারের মতো। বলা হচ্ছে লোটাস কামাল গ্রুপের পরিচালক এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের চেয়ারম্যান নাফিসা কামালের কথা।
শুরু থেকেই বিপিএলের সঙ্গে আছেন নাফিসা কামাল। ২০১২ সালে বিপিএলের প্রথম আসরে সিলেটের ফ্রাঞ্চাইজি নিয়েছিলেন। সেবার অবশ্য সাফল্য মেলেনি। পরে তৃতীয় আসর থেকে দল বদলে নেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিকানা। সেবার অধিনায়ক মাশরাফির হাত ধরে প্রথম শিরোপার স্বাদ পায় কুমিল্লা। ২০১৬ সালের আসরে মেলেনি আশানুরূপ ফলাফল। মাশরাফিও চলে যান রংপুর রাইডার্সে। সবশেষ ২০১৭ সালে বিপিএল পরিচালনা কমিটির বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয় কুমিল্লা। প্লে-অফ রাউন্ডে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে বাতিল হলে রানরেটে এগিয়ে থাকার সুবাদে ফাইনালে ওঠার কথা ছিলো কুমিল্লার। কিন্তু হুট করেই বাইলজ পরিবর্তন করে পুনরায় ম্যাচ খেলা হয় পরদিন। ওই ম্যাচে হেরে যায় ভিক্টোরিয়ান্সরা। ওই ধাক্কার পর আর ফাইনালে ওঠা হয়নি তাদের। এমন বিতর্কিত সিদ্ধান্তে টুর্নামেন্ট থেকে বিদায়ের পর ক্ষোভ ধরে রাখতে পারেননি নাফিসা কামাল। প্রকাশ্যেই জানিয়েছিলেন হতাশার কথা। এবার তামিম ইকবালের হাত ধরে দ্বিতীয় বারের মতো বিপিএলের শিরোপা ঘরে তুলে সেই হতাশার ভুললেন।
ফাইনাল ম্যাচের পুরোটা মাঠে বসেই দেখেছেন নাফিসা। ম্যাচ শেষে যোগ দেন দলের উদযাপনেও। এর ফাঁকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন নিজের অনুভূতি। শিরোপা হাতে হাস্যোজ্জ্বল ছবি পোস্ট করে লিখেন, ‘আলহামদুলিল্লাহ! চারবারের মধ্যে দুইবার চ্যাম্পিয়ন। আল্লাহ সবকিছু দেখেন এবং সবকিছুর উত্তরটা তিনি সঠিক সময়ে সর্বোৎকৃষ্ট উপায়েই দেন। সত্যের জয় হয়। আলহামদুলিল্লাহ। আমার দল করে দেখিয়েছে। আমার জন্য শিরোপা এনে দিয়েছে আমার দল। আমি আমার ভিক্টোরিয়ানদের ভালোবাসি।’
দেশের অন্যতম সফল নারী ক্রিকেট সংগঠক নাফিসার সদা হাস্যোজ্জ্বল চেহারা ক্রিকেটপ্রেমীদের কাছে অতিপরিচিত। তিনিই বিপিএলের কোন দলের একমাত্র নারী চেয়ারম্যান যার হাতে দুই বার শিরোপা উঠলো। শিরোপা জয়ের পর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফেসবুক পেজের পোস্টটি তাই যথার্থই বলতে হবে। যেখানে ট্রফি হাতে চেয়ারপার্সনের দু’টি ছবির সঙ্গে লেখা হয়েছে, ‘অভিনন্দন নাফিসা কামাল, চার বারের মধ্যে দুই বার শিরোপা জেতা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চেয়ারপার্সন।’ তবে ছবির ওপরের লেখাটিই বিশেষভাবে নজর কাড়ে। যেখানে বলা হয়েছে, ‘পুরুষের জগতে নারীর শক্তি’।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop