বাণিজ্য মেলা বিশ্ব-বাজারে স্থান নিতে পারে দেশীয় ফার্নিচার শিল্প

২৭-০১-২০১৯, ১১:৩৫

সময় সংবাদ

fb tw
নিজেদের চাহিদা মেটাতে গড়ে উঠা আসবাবপত্র শিল্প এখন পরিচিতি পাচ্ছে রপ্তানিখাত হিসেবে। বাণিজ্যমেলায় আসা উদ্যোক্তারা বলছেন আকর্ষণীয় নকশা আর গুণগতমান আকৃষ্ট করছে বিদেশি ক্রেতাদের। বাজার সম্ভাবনা কাজে লাগাতে সংযুক্ত আরব আমিরাত, ভারত ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশে শিগগিরই চালু হচ্ছে দেশীয় প্রতিষ্ঠানের শো-রুম। আন্তর্জাতিক পরিমণ্ডলে আরো পরিচিতি বাড়াতে সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান তাদের।
ঘর গোছানোর অতি প্রয়োজনীয় এবং সৌখিন উপকরণ আসবাবপত্র। নান্দনিক কারুকাজ আর রুচিশীল নকশাখচিত কাঠের আসবাবপত্রে আকর্ষণ নেই এমন মানুষ পাওয়া দুষ্কর। কুইন বেড, কিচেন কেবিনেট, সোফা কাম বেড, বিভিন্ন ধরনের খাট, ডাইনিং টেবিল শোভা পাচ্ছে বাণিজ্যমেলার বিভিন্ন স্টলে। 
দামের পাশাপাশি রং-নকশার বৈচিত্র্য আর স্থায়িত্ব বিবেচনায় পণ্য পছন্দ করছেন দর্শনার্থীরা। ৩৩-৭০ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে সাধারণ মানের ডাইনিং টেবিল, ৪০ হাজার থেকে ২ লাখ টাকার মধ্যে পাওয়া যাবে সোফা সেট। তবে ১০-২০ শতাংশ মূল্য ছাড় পাচ্ছেন ক্রেতারা। 
দর্শনার্থী এবং ক্রেতারা বলেন, ‘এমন কিছু ফার্নিচার এসেছে যা সোফা হিসেবে ব্যবহার করা যায় আবার রাতের বেলা শোবার বিছানা হিসেবে ব্যবহার করা যায়। গতবারের চেয়ে দাম খুব একটা বেশি নয়।’ 
বিক্রেতারা জানান, দেশে আসবাবপত্রের বাজার প্রায় ২৫ হাজার কোটি টাকার। মান ভালো হওয়ায় আগ্রহের কমতি নেই বিদেশি ক্রেতাদেরও।
বিক্রেতারা বলেন, ‘বাইয়ের ক্রেতারা বাণিজ্যমেলা থেকে  জিনিসপত্র কেনার চুক্তি করেন। পরে তাদের কাছে পৌঁছে দেয়া হয়। আর দেশীয় ক্রেতারা এখান থেকেই নিয়ে যান।’
সংশ্লিষ্টরা বলছেন, ব্র্যান্ডিংয়ের অভাবে প্রায় ৭শ’ হাজার কোটি টাকার বৈশ্বিক বাজারে বাংলাদেশের রপ্তানি আয় ছাড়ায়নি হাজার কোটি টাকাও। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop