বাংলার সময় বদলে গেছে বগুড়ার চরাঞ্চলের মানুষের জীবনযাত্রা

১৩-১১-২০১৮, ০৪:৩৬

মাজেদুর রহমান

fb tw
কয়েক বছরের মধ্যে বদলে গেছে বগুড়ার চরাঞ্চলের মানুষের জীবনযাত্রা। সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ, পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ এবং হতদরিদ্রের মাঝে গরু ছাগল অনুদান, দরিদ্রতাকে জয় করতে সহায়তা করেছে তাদের। তবে এর পরিধি আরো বাড়ানোর দাবি জনপ্রতিনিধিদের। বাস্তবায়নকারী কর্মকর্তার মতে, সরকারের স্বদিচ্ছা এবং নিবিড় তদারকেই সম্ভব হয়েছে এসব মানুষের ভাগ্য উন্নয়ন।
বছরের অর্ধেক সময়ই খেয়ে না খেয়ে দিন যেতো বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলার চরাঞ্চলের মানুষের। সন্ধ্যা হলেই জীবনযাত্রা থমকে যেতো এখানে। সে অবস্থার এখন পরিবর্তন হয়েছে। পাইপলাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি, সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সুবিধায় আধুনিকতার ছোঁয়া লেগেছে এসব মানুষের মাঝে। স্বাদ পাচ্ছে আধুনিক জীবন যাত্রার। এছাড়া সরকারের অনুদানে হতদরিদ্ররাও স্বপ্ন দেখছে সুন্দর ভবিষ্যতের।
তবে সরকারের দেয়া এসব সুযোগ সুবিধা চরাঞ্চলের সব দরিদ্র মানুষ পাচ্ছে না। তাই জনপ্রতিনিধিদের দাবি এসব সাহায্য সহযোগিতার পরিধি আরো বাড়ানো হোক।
সারিয়াকান্দির কুর্ণিবাড়ী ইউপি সদস্য মোঃ আনিসুর রহমান খোকা বলেন, বিশুদ্ধ পানির যে প্যানেলটা হয়েছে সেটা আরো বাড়ি বাড়ি হলে আরো মানুষ সুবিধা পাবে।'
মনিটরিং সঠিকভাবে হওয়ায় সরকারের অনুদানের টাকায় কাঙ্ক্ষিত ফল পাচ্ছে চরের দরিদ্র জনগোষ্ঠী। ভবিষ্যতে চরের সব দরিদ্র জনগোষ্ঠীকে এ কার্যক্রমের আওতায় আনার আশাবাদ পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক ড. এম এ মতিনের।
তিনি বলেন, 'তিন হাজার মানুষকে গরু এবং ছাগল আমরা দিচ্ছি। এই কর্মকাণ্ড আমরা ছয় হাজার মানুষের কাছে নিয়ে যাবো।'
দিনে যে পরিবারের রোজগার দু'শো টাকার নীচে এমন পরিবারগুলোকে শনাক্ত করে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলার ৮টি ইউনিয়নের ৩০টি চরে ৬ হাজার দারিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop