বাণিজ্য সময় কমতে শুরু করেছে চাল, ডাল, তেল ও চিনির দাম

১৯-১০-২০১৮, ১১:৪৪

কমল দে

fb tw
চাহিদার তুলনায় অতিরিক্ত সরবরাহের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে বুকিং রেট কমে যাওয়ায় পাইকারি পর্যায়ে কমতে শুরু করেছে চাল, ডাল, তেল এবং চিনির মতো অধিকাংশ ভোগ্যপণ্যের দাম। গত ১৫ দিনের ব্যবধানে ভোজ্য তেলের দাম কেজিতে কমেছে কমপক্ষে ৫ টাকা। আর চাল, চিনি ও ডালের দাম কমেছে দু'টাকা করে। তবে দুর্গাপূজার জন্য স্থলবন্দরগুলো বন্ধ থাকায় কিছুটা বেড়েছে আদা-রসুন ও পেঁয়াজের দাম। 
 

প্রতি বছরই শীত মৌসুম শুরুর আগেই ভোজ্য তেলের মধ্যে সয়াবিনের দাম কিছুটা বেড়ে যায়। কারণ এসব পাম কিংবা সুপার অয়েল জমাট বাধার কারণে চাহিদা বাড়ে সয়াবিনের। কিন্তু চলতি বছর আন্তর্জাতিক বাজারে সব ধরণের ভোজ্য তেলের বুকিং রেট প্রতি টনে কমেছে অন্তত ৭০ ডলার। 
আর এন এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী আলমগীর পারভেজ বলেন, ‘সামনে সয়াবিনের একটু চাহিদা বাড়বে। কিন্তু মাল আছে প্রচুর। এবং বেশি ক্রাইসিস না হয়, তাহলে সয়াবিনের দাম খুব একটা বাড়বে বলে মনে হয় না। আন্তর্জাতিক বুকিং কমে গেছে। যার দরুণ বাজারে একটা প্রভাব পড়েছে। সাধারণ ভোজ্য তেলের বাজারটা মণপ্রতি ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত কমে গেছে।’
নিজ দেশে ফলন ভালো হওয়ায় আন্তর্জাতিক বাজার থেকে ডাল কেনা কমিয়ে দিয়েছে ভারত। ফলে বুকিং রেটও দিনদিন কমছে। এর প্রভাব পড়ছে বাংলাদেশের ডালের বাজারে। 
মেসার্স এফ এম ট্রেডার্স-এর সত্ত্বাধিকারী  মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ডালের দাম কম। সেই হিসাবে আমার দেশের বাজারে ডালের দাম কম। কোনো উর্ধ্বগতি হবার রক্ষণ আমরা দেখছি না।’
সয়াবিন তেলের মতো আন্তর্জাতিক বাজারে কমছে চিনির দামও। সরবরাহ স্বাভাবিক থাকায় গত এক সপ্তাহের ব্যবধানে পাইকারি পর্যায়ে প্রতি কেজি চিনির দাম ১ টাকা করে কমেছে। 
মেসার্স সুফী ট্রেডার্স-এর সত্ত্বাধিকারী মোহাম্মদ আলমগীর বলেন, ‘বাংলাদেশে চিনির অবস্থা খুবই স্থিতিশীল আছে। ১৬৬০ টাকা করে বিক্রি হচ্ছে। ৪৪ টাাকা ৮২ পয়সা করে বেচাকেনা হচ্ছে।’
শারদীয় দুর্গাৎসবের কারণে দেশের স্থল বন্দরগুলো দিয়ে ভারত থেকে পণ্য আমদানি অনেকটা বন্ধ রয়েছে। এ অবস্থায় সরবরাহে ঘাটতি না থাকলেও বেড়েছে আদা, রসুন এবং পেঁয়াজের দাম। 
গত দেড় মাসের ধারাবাহিকতায় কমছে সব ধরণের চালের দাম। এ সপ্তাহে’ও চালের দাম প্রকার ভেদে কমেছে কেজিতে ১ থেকে ২ টাকা। বর্তমানে সাধারণ মানের চাল বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।  

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop