বাংলার সময় বগুড়ায় অনুমোদনহীন ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারের ছড়াছড়ি

১৮-১০-২০১৮, ০৪:১৫

মাজেদুর রহমান

fb tw
বগুড়া শহরের অলিগলিতে গড়ে উঠেছে নাম সর্বস্ব ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার। অনুমোদনবিহীন এসব ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে প্রায়ই রোগীর মৃত্যু হচ্ছে। এছাড়া টাকার জন্য রোগীকে নির্যাতন এবং পরীক্ষা-নিরীক্ষার মান নিয়ে অভিযোগ উঠছে হরহামেশায়। সংশ্লিষ্ট বিভাগের নজরদারির অভাবকে দুষছেন ভুক্তভোগীরা। তবে সিভিল সার্জন বলছেন, তারা জোরদার নজরদারি শুরু করেছেন।
বগুড়া জেলায় অনুমোদন নেই এমন ক্লিনিকের সংখ্যা প্রায় শতাধিক। আর প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা পাঁচ শতাধিক। অনুমোদনবিহীন এসব ক্লিনিকে প্রায়ই ঘটছে মৃত্যুর মত দুর্ঘটনা। গত ১৮ই জুলাই শহরে ডলফিন ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে অ্যাপেন্ডিসাইটের অপারেশন করতে গিয়ে সপ্তম  শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়। ক্লিনিকটির কোন অনুমোদন ছিল না। এর আগে শহরে এবং শেরপুর উপজেলার দুটি ক্লিনিকে দুজন রোগীর মৃত্যু হয়েছে। এছাড়া টাকার জন্য রোগীকে মারপিটের ঘটনাও রয়েছে ক্লিনিকের  বিরুদ্ধে। স্বজন এবং সচেতন মহলের দাবি সরকারের নজরদারির। 
অবৈধ ক্লিনিকগুলোতে ভ্রাম্যমাণ আদালতের জরিমানায় সরকারের আর্থিক লাভ হলেও জনগণের কোন উপকারে আসেনা। তাই মানহীন এসব ক্লিনিক বন্ধ করে দেয়ার পক্ষে ক্লিনিক মালিক সমিতি। আর ডাক্তার নেতারা বলছেন, ডাক্তারদেরও অনুমোদনবিহীন ক্লিনিকে চিকিৎসা দিতে যাওয়া ঠিক নয়।
বগুড়ার ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাধারণ সম্পাদক জি এম সাকলায়েন বিটুল বলেন, অবৈধ কিংবা মানহীন ক্লিনিকগুলোকে ‍শুধুমাত্র জরিমানা করে ছেড়ে দেয়া হয়। আমার মতে এগুলো বন্ধ করে দেয়া উচিত।
বগুড়ার স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডাঃ মোঃ সামির হোসেন মিশু বলেন, চিকিৎসকদের সঙ্গে আমরা একাধিকবার বৈঠক করেছি। তাদের বলে দেয়া হয়েছে যাতে তারা অননুমোদিত কোনো ক্লিনিকে না যান। সেখানে গেলে তার দায়-দায়িত্ব তাদের।
ইতোমধ্যে জেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগ যৌথভাবে অনুমোদনবিহীন এবং মানহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করেছেন।
বগুড়ার সিভিল সার্জন ডাঃ মোঃ শামসুল হক বলেন, যেসব ক্লিনিক অবৈধ ছিল কিংবা রেজিস্ট্রেশন পাওয়ার জন্য কোনো আবেদন করেনি সেসব প্রতিষ্ঠান আমরা বন্ধ করে দিয়েছি।
সিভিল সার্জন অফিসের তথ্য মতে, জেলায় ১৮০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের রেজিস্ট্রেশন রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop