মহানগর সময় ভারতে চিকিৎসা নিতে রংপুরবাসীর ব্যয় বছরে ৫০০ কোটি!

০২-১০-২০১৮, ০৫:০৩

রতন সরকার

fb tw
উত্তরাঞ্চলের অন্যতম চিকিৎসা নগরী রংপুর। রয়েছে সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল। তারপরও এই জেলা থেকে প্রতি মাসে চার হাজারের বেশি মানুষ চিকিৎসার জন্য যাচ্ছেন ভারতে। আর এজন্য প্রতি বছর কেবল রংপুরের মানুষ ভারতে ব্যয় করছে প্রায় ৫শ' কোটি টাকা।
রংপুর নগরীর মাহিগঞ্জ এলাকায় ভারতীয় ভিসা কেন্দ্রের বাইরে প্রতিদিনের দৃশ্য- দীর্ঘ লাইন। তীব্র রোদে ভোর থেকে মানুষ লাইনে দাঁড়িয়ে অপেক্ষার প্রহর গোনেন, কখন পৌঁছুবেন কাউন্টারে। বেশি জনের বেলায় সারাদিনের পরিশ্রম পণ্ড হয়ে যায়, যখন কাউন্টার থেকে বলা হয়, ক'দিন বাদে আসুন।'
ভিসা প্রত্যাশী এক নারী বলেন, 'দেড় মাস ধরে আমি ভিসার জন্য ঘুরছি। আমি আবার ভিসা লাগালাম। এবার যে আমার ভাগ্যে কী হবে বলতে পারি না।'
আরেকজন বলেন, 'এসেছি এগারোটার দিকে। কমপক্ষে সাড়ে তিনটা চারটা পর্যন্ত থাকতে হবে।'
চিকিৎসা ভিসায় যাওয়া বার্ষিক রোগীর সংখ্যা ৪৮ হাজার। এক লাখ টাকা করে গড় ব্যয় ধরলে চার শ' ৮০ কোটি টাকা। জনস্বাস্থ্য অধিকার আন্দোলনের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ, তাদের গবেষণা সেলের জরিপ থেকে এই পরিসংখ্যান দিয়ে বলছে, পর্যটন, শিক্ষা বাণিজ্যসহ অন্যান্য ভিসায় গিয়ে চিকিৎসা নেয়া মানুষের সংখ্যা আরও অনেক বেশি।
তিনি বলেন, 'চিত্রটা ভয়াবহ। এটা এক দিকে সরকারের টাকা অপচয় হচ্ছে। দেশের টাকা হুন্ডির মাধ্যমে বাইরে চলে যাচ্ছে। এখানে সরকারের কোন ধরণের প্রফিট নাই। লস এটা।
তবে জেলা সিভিল সার্জন জাকিউল ইসলাম, এই তথ্য অস্বীকার করে বলছেন, প্রতি মাসে দু'একজনও ভারতে যাওয়ার সুপারিশ নিতে তার কাছে আসেন না।
তিনি বলেন, 'বৈদেশিক চিকিৎসা যারা নিবেন, আমিও একজন প্রত্যয়নকারী। আমি তো মাসে একটা দুইটা করি না। এরকম আমার কাছে তো আসে না।'
সরকারি পর্যায়ে এই নগরীতে একটি টার্শিয়ারি মেডিকেল, অন্তত সাতটি প্রাইভেট মেডিকেল, ৬টি নগর স্বাস্থ্য কেন্দ্র ছাড়াও প্রায় তিন শতাধিক প্রাইভেট ক্লিনিক রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop