বাংলার সময় বগুড়ার হাট বাজারে শীতের সবজির হাতছানি

৩০-০৯-২০১৮, ০২:২১

মাজেদুর রহমান

fb tw
 শীতের সবজি বাজারে উঠতে এখনো ১৫ থেকে ২০ দিন বাকি। তবে এর মধ্যেই বগুড়ার হাট বাজারগুলোতে উঠতে শুরু করেছে আগাম জাতের শীতের সবজি। এসব সবজির দামও বেশ চড়া।পাশাপাশি পাইকারি বাজারের সাথে খুচরা বাজারের পার্থক্যটা অনেক বেশি। পরিবহন খরচ ও অতিমাত্রায় টোল আদায়ের কারণে এমন পার্থক্য বলে দাবি পাইকারি ব্যবসায়ীদের। তবে কৃষি কর্মকর্তা বলছেন, কয়েকদিনের মধ্যে সব সবজির দাম কমে আসবে।  
 
বগুড়ার কৃষকরা এখন শীতের সবজি চাষের পাশাপাশি জমিতে কিছু আগাম জাতের উৎপাদিত সবজি বাজারজাতে ব্যস্ত। বেগুন, পটল, করলা, লাউ, মূলা সীমসহ সবজিতে ভরপুর এখন পাইকারি বাজার। দাম বেশি হওয়ায় লাভবান হচ্ছেন কৃষকরা।
 
 
সবজির পাইকারি বাজারের সাথে খুচরা বাজারের পার্থক্যটা অনেক বেশি। এর কারণ হিসেবে পরিবহন খরচ, পুলিশের চাঁদাবাজি এবং হাটবাজারগুলোতে মাত্রাতিরিক্ত টোল আদায়ের কথা জানালেন পাইকারি ক্রেতা এবং পরিবহন মালিকরা।
 
 
কয়েকদিন পর হাট বাজারগুলোতে প্রচুর শীতের সবজির সরবরাহ হবে বলে জানালেন কৃষি কর্মকর্তা। তখন সবজির দাম কমে আসবে।    
প্রতুল চন্দ্র সরকার, (উপপরিচালক কৃষি সম্প্রসারণ বিভাগ, বগুড়া।) বলেন, আমাদের আগাম সবজির মধ্যে কপি ব্রকলি বাজারে আছে, তবে এগুলোর দাম এখন বেশি। তবে এই দাম কিছুদিনের মধ্যে কমবে।
জেলার বড় সবজির পাইকারি বাজার  মহাস্থান, সুলতানগঞ্জ ও রাজাবাজারে প্রতি কেজি  মূলা ১২ থেকে ১৫ টাকা, পটল ২০ টাকা, বেগুন ২৫ টাকা, কচু-১৫ টাকা, সীম ৩০ থেকে ৩৫ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। বগুড়ায় এবার ১৩ হাজার হেক্টর জমিতে শীতের সবজির চাষ হচ্ছে। এর মধ্যে ৪ হাজার হেক্টর আগাম জাতের।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop