বাংলার সময় আমন আবাদে ৬শ কোটি টাকা বাড়তি ব্যয়ে কৃষকের মরণ দশা

২৫-০৯-২০১৮, ১১:০৯

রতন সরকার

fb tw
আমন আবাদে এবার ৬শ কোটি টাকার বাড়তি ব্যয় করতে হচ্ছে রংপুর কৃষি অঞ্চলের পাঁচ জেলার কৃষকদের। প্রায় সাড়ে ১৬ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের টার্গেট নিয়ে এবার প্রায় ৬ লাখ হেক্টরে হয়েছে আমন আবাদ। পর্যাপ্ত বৃষ্টির অভাবে সম্পূরক সেচ, বাড়তি সার, কীটনাশক প্রয়োগ ও আগাছা নিধনে হেক্টও প্রতি ১০ হাজার টাকা বেশি গুণতে হচ্ছে কৃষকদের।
বিস্তৃত মাঠে চোখ রাখলেই পাশাপাশি খেতের পার্থক্য বোঝা যায়। কোনটিতে শীষ দুলছে, কোনটিতে কেবল মাথা তুলছে সবুজ চারা। মিলবে পোকা-মাকড়ের উৎপাৎ আর মরা-পাতার বিস্তারও।
কৃষকরা বলছেন, স্বাভাবিক বৃষ্টিপাতের ওপর নির্ভশীল এই আবাদ। কিন্তু বৈরি-প্রকৃতি এবার বাধ সেধেছে। খানিকটা খরায় পোড়া খেতে সেচের সাথে বাড়তি সার, চড়া দামের কীটনাশক আর আগাছা দমনের পেছনে প্রতি একরে বাড়তি গেছে চার হাজার টাকা। হেক্টরে যা দাঁড়ায় দশ হাজার।
কৃষকের মরণ দশা। তবে কৃষি বিভাগ বলছে ভিন্ন কথা।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুজ্জামান বলেন, 'বৃষ্টি কম হওয়ায় কৃষকরা সম্পূরক সেচের মাধ্যমে আবাদটি করেছেন। এখন যা মাঠের অবস্থা তা স্বাভাবিকের তুলনায় অনকে ভালো।'
প্রকৃতির বৈরিতায় কৃষকের ঘাড়ে বাড়তি ব্যয়ের বোঝা। কৃষক আন্দোলনের নেতারা বলছেন, কৃষকের এমন নিত্য বিপদে শষ্য-বীমার দাবি দীর্ঘদিনের কিন্তু যা পুরণ হয়নি।
রংপুর কৃষক আন্দোলন আহ্বায়ক আবদুল কুদ্দুস বলেন, 'প্রাকৃতকি দুর্যোগ হোক বা পোকামাকড় রোগ বালাই এর আক্রমণ হোক শস্য উৎপাদকের ক্ষতি হয়। এর স্থায়ী একটা নিরাপত্তার ব্যবস্থা সরকারের গ্রহণ করতে হবে।'
কৃষকরা বলছেন, এবার বৃষ্টির অপেক্ষায় কেটে গেছে ভরা বর্ষা। মৌসুম পেরিয়ে হতাশ কৃষক ধার-কর্য করে ফসল বুনেছেন। ফলনও ভালোই হবে। কিন্তু ন্যায্য দামের অনিশ্চয়তায় স্বপ্ন বুনতে পারছেন না হত্যভাগ্য কৃষক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop