বাণিজ্য সময় থাইল্যান্ডে পোশাক রফতানিতে শুল্কছাড় চায় বিজিএমইএ

১৮-০৯-২০১৮, ১১:৫৪

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
থাইল্যান্ডের বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানিতে শুল্কছাড় সুবিধা চেয়েছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। সেইসঙ্গে বিদেশী বিনিয়োগে বর্তমান সরকারের দেয়া নীতিসহায়তার সুযোগ নিতে থাই ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন সংগঠনটি।
 
সোমবার বিজিএমইএ ভবনে বাংলাদেশ সফররত থাই ব্যবসায়ী প্রতিনিধিদলের এক সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানানো হয়। এসময় বলা হয় দু'দেশের বাণিজ্যে বড় ধরনের ঘাটতিতে আছে বাংলাদেশ। বিদায়ী বছরে দ্বিপাক্ষীক বাণিজ্যের পরিমাণও ৭ শতাংশের মত কমেছে। জানা যায়, থাইল্যান্ডের একশ' কোটি ডলারের বার্ষিক পোশাক আমদানির মাত্র আড়াই কোটি ডলারের পণ্য বাংলাদেশের। 
অন্যদিকে বাংলাদেশ প্রতিবছর থাইল্যান্ড থেকে প্রায় ৭৪ কোটি ডলারের প্রসাধনী, খাদ্য এবং শিল্পে কাঁচামাল আমদানি করে থাকে। থাই প্রতিনিধিদলে ড্রাইফুড, অটোমোবাইল, নির্মাণ শিল্প, কৃষি-প্রযুক্তিসহ বিভিন্ন খাতের ব্যবসায়ী রয়েছে।
বিজিএমইএর সিনিয়র সহসভাপতি ফারুক হাসান বলেন, ‘বাংলাদেশের পোশাক রপ্তানির ৭০ শতাংশই তুলা থেকে তৈরি সুতার উপর নির্ভরশীল। বাকি ৩০ শতাংশ কৃত্রিম সুতাও আমদানি করতে হয়। যেহেতু কৃত্রিম বা পলিয়েস্টার সুতা তৈরিতে থাইল্রান্ডের বহুদিনের সুনাম আছে, সেসহেতু দু’দেশ একে।সত্রে একসঙ্গে কাজ করতে পারে। যা দুই দেশের ব্যবসায়ীদের জন্য সমানভাবে ইতিবাচক। আপনারা এ দেশে কর ছাড় নিয়ে নির্মাণাধীন অর্থনৈতিক অঞ্চলে এ ধরণের শিল্প গড়ে তুললে এসব পলিয়েস্টার কাপড় থেকে তৈরি পোশাক শুল্কমুক্ত সুবিধার বাজারে রপ্তানি করা সুবিধা হবে।’     

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop