মহানগর সময় প্রথমবারের মতো ইলিশের জীবনরহস্য উন্মোচন

০৮-০৯-২০১৮, ১৫:১৯

হারুনুর রশিদ

fb tw
বিশ্বে প্রথমবারের মতো ইলিশ মাছের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচনের দাবি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের। ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার পর দেশীয় ইলিশের জীবন রহস্য প্রস্তুতকরণ, জিনোমিক ডাটাবেজ স্থাপনে গবেষণায় সাফল্য পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলম ও তার সহযোগী গবেষকরা।
 
শনিবার (০৮ সেপ্টেম্বর) সকালে বাকৃবি সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন গবেষকরা। প্রায় দুই বছর গবেষণা করে এ সাফল্য পান তারা।
একক প্রজাতি হিসেবে বাংলাদেশে ইলিশের অবদান মোট মৎস্য উৎপাদনের শতকরা ১২ ভাগ। আর পৃথিবীর মোট ইলিশ উৎপাদনের প্রায় ৬০ ভাগই হয় বাংলাদেশে। প্রায় ৪ লাখ মানুষ ইলিশ আহরণ করে জীবিকা নির্বাহ করে।
উৎপাদন বৃদ্ধি এবং টেকসই নিশ্চিত করতে মাছের জৈবিক বৈশিষ্ট্য ও ব্যবস্থাপনা কার্যকলাপের মধ্যে সমন্বয় করতে ইলিশের জিনোম সিকোয়েন্স করার উদ্যোগ নেয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সুপার কম্পিউটিং সুবিধা ব্যবহার করে বাকৃবির দুটি ল্যাবে দুই বছর গবেষণার পর  ইলিশের জিনোম সিকোয়েন্স বা পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন করেন তারা। ইলিশের জাত উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে যুগান্তকারী সাফল্য বয়ে আনবে এই গবেষণা।
ইলিশ জিনোম সিকোয়েন্সিং ও অ্যাসেম্বলি টিমের সমন্বয়ক অধ্যাপক ড. মো. সামছুল আলম বলেন, ‘প্রথমে আমরা যমুনা নদী থেকে জীবন্ত মাছ সংগ্রহ করি। এরপর ল্যাবে ডিএনএ পিওরিফায়ার করি।’
গবেষকরা বলছেন, ‘ইলিশের জীবন রহস্য উন্মোচনের মাধ্যমে নিশ্চিত করা যাবে ইলিশের টেকসই আহরণ। ইলিশের জন্য দেশের কোথায় কোথায় ও কতটি অভয়াশ্রম প্রতিষ্ঠা করা প্রয়োজন তা নির্ধারণ করা সহজ হবে। দেশীয় ইলিশ পৃথিবীর অন্যান্য দেশের ইলিশ থেকে জীনতাত্ত্বিকভাবে স্বতন্ত্র কিনা তাও নিশ্চিত হওয়া যাবে।
২০১৫ সালের ডিসেম্বরে কাজ শুরু করেন তারা। ২০১৭ সালের ৩১ জুলাই ইলিশের পূর্ণাঙ্গ ডি-নোভো জিনোম অ্যাসেম্বলী প্রস্তুত হয়। ওই বছরের ২৫ আগষ্ট ইলিশের সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স আন্তর্জাতিক জিনোম ডেটাবেজ ‘ন্যাশনাল ফর সেন্টার বায়োটেকনোলজি ইনফরমেশন’-এনসিবিআই- এ জমা দেয়ার পর নিবন্ধিত হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop