ভোটের হাওয়া রংপুরে দু'টি আসনে আওয়ামী লীগের অন্তর্দ্বন্দ্ব চরমে

০১-০৯-২০১৮, ০৯:৫৩

রতন সরকার

fb tw
রংপুরে জাতীয় পার্টির দুর্গে সংসদীয় ছয়টি আসনের মধ্যে চারটি এখন আওয়ামী লীগের দখলে। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচনমুখী হচ্ছে আওয়ামী লীগ। কিন্তু দু'টি আসনে তাদের অন্তর্দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে। তারপরও জয়ের ধারা অব্যাহত রাখতে আশাবাদী দলটি।
বদরগঞ্জ-তারাগঞ্জ আসনে এমপি ডিউক চৌধুরীর ঘোর বিরোধী তারই চাচাতো ভাই ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক টুটুল চৌধুরী। তার অনুসারী পৌর মেয়র উত্তম সাহা ও উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বী সুইট। এদের তিন জনেরই নাম এসেছে মাদক সংশ্লিষ্টতার তালিকায়। এটি এমপি ডিউকের কারসাজি বলছেন তারা। আর ডিউক বলছেন, এটি শুদ্ধি অভিযান।     
টুটুল চৗধুরী বলেন, 'কোন মাদক ব্যবসায়ীর সঙ্গে টুটুল চৌধুরীর যদি কোন সংশ্লিষ্টতা থাকে তাহলে দল থেকে পদত্যাগ করবো। এবং আমি চেয়ারম্যান পদও ছেড়ে দেবো।'
এদিকে ডিউক চৌধুরী বলেন, 'কোন দল নয়, এখানে মাদকের সাথে যারাই জড়িত থাকবে তাদেরকে আইনের আওতায় আনা হবে।'
মিঠাপুকুরের এমপি আশিকুর রহমান আর উপজেলার সেক্রেটারি জাকির হোসেনের সম্পর্ক এখন সাপে-দেউলে। যদিও হাত ধরাধরি করে রাজনীতির মাঠে ছিলেন ৩৫ বছর। নারী কেলেঙ্কারিতে ফাঁসানোর প্রতিশোধ নিতে একই আসনে জাকির এবার শক্ত প্রতিদ্বন্দ্বী আশিকুরের। এনিয়ে খানিকটা হলেও বিব্রত দলের আরেক এমপি ও কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক টিপু মুনশি।
তিনি বলেন, 'এমপি সাহেবের ছেলে রাজনীতিতে চড়িয়ে গেছে। সে হয়তো ভাবছে যে, আমি পরবর্তী সময়ে এগিয়ে যাবো। এখানে সে বাধা কিনা। এর একটা রাজনৈতিক কারণ থাকতে পারে।'
মূলদলের পাশাপাশি বেশিভাগ অঙ্গ-সহযোগী সংগঠনের নানা স্তরের ইউনিট কমিটিগুলো পুরোনো আট থেকে ১২ বছরের। নেতৃত্বের দ্বন্দ্ব, ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়েন আর ছোট ছোট উপদলে বিভক্তির যে গৃহদাহ তাকে ’বড় দলের বিড়ম্বনা’ বলে উড়িয়ে দিচ্ছেন জেলার শীর্ষ নেতারা।
রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করীম বলেন, 'দীর্ঘ দিন ক্ষমতায় থাকলে একটু মান-অভিমান তো হয়ই। কর্মীদের সঙ্গে এমপি-মন্ত্রীদের একটু দূরত্ব সৃষ্টি হবেই।'
১৯৯১-এ আওয়ামী লীগ দুটি আসন পেলেও,  ১৯৯৬-এ ছয়টিই চলে যায় জাতীয় পার্টির দখলে। ২০০১-এ একটি ফিরে পায় আওয়ামী লীগ। ২০০৮ এর নির্বাচনে সব কটি মহাজোট আর ২০১৪ সালে চারটি আসন দখল করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop