বাংলার সময় বিসিকের অবহেলায় ধলেশ্বরী নদী পরিণত হচ্ছে বুড়িগঙ্গায়

৩০-০৮-২০১৮, ০৮:০৬

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
সাভারের চামড়া শিল্প নগরীতে তরল বর্জ্য পরিশোধনের ব্যবস্থা থাকলেও কঠিন বর্জ্য সরাসরি ফেলা হচ্ছে ধলেশ্বরী নদীর তীরে খোলা জায়গায়। এতে নদী দূষণের পাশাপাশি তীব্র দুর্গন্ধে বসবাস করা কঠিন হয়ে পড়ছে আশেপাশের বাসিন্দাদের। ট্যানারির কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় পরিবেশবান্ধব ডাম্পিং জোন করার কথা থাকলেও প্রকল্পের ১৩ বছরেও তার কিছুই করেনি বিসিক। 
রাজধানীসহ সারাদেশ থেকে লবণ যুক্ত চামড়া সংগ্রহের পর এখন ট্যানারিগুলোতে শুরু হয়েছে প্রক্রিয়াজাতকরণের কাজ। এ জন্য প্রথমেই লেজ, কান, সিং সহ চামড়ার উচ্ছিষ্ট অংশ অপসারণে ব্যস্ত শ্রমিকরা। এরপর কয়েকটি ধাপে সম্পন্ন করা হয় ওয়েট ব্লু প্রক্রিয়া। আর এটি করতে গিয়ে কারখানাগুলোতে তৈরি হচ্ছে শত শত টন তরল ও কঠিন বর্জ্য।
তরল বর্জ্য ড্রেনের মাধ্যমে অপসারণ করা গেলেও কঠিন বর্জ্য বহনে ব্যবহার করতে হয় এই গাড়ি। আর বর্জ্য ফেলতে নির্ধারণ করা হয়েছে শিল্প নগরীর পশ্চিম প্রান্তে ধলেশ্বরী নদী তীরের উন্মুক্ত স্থানটিকে। শ্রমিকদের অভিযোগ, ট্যানারির বর্জ্যে ভরে উঠলে রাতের আধারে খুলে দেয়া হয় ভাগাড়ের নদী তীরবর্তী অংশ। এতে দূষিত আবর্জনার ঠিকানা হয় ধলেশ্বরী।
একজন শ্রমিক বলেন, আমাদের বিসিকের লোক সুন্দর করে আমাদের রাস্তা করে দিয়েছে। মাঝে মাঝে পশ্চিম কোণা দিয়ে দেখি রাতে ভাঙ্গা দিনে খুলে আছে। 
কেবল যে নদী দূষণ হচ্ছে তা নয়, দুর্গন্ধে বসবাস করা দায় হয়ে পড়েছে আশেপাশের বাসিন্দাদের। তারা জানান, বর্ষা মৌসুম এলে পরিস্থিতি হয়ে উঠে আরও ভয়াবহ।
এলাকাবাসীর একজন বলেন, বৃষ্টির সময় এখানে দুর্গন্ধ টিকে থাকা যায় না। পানিটা নদীতে যাচ্ছে, নদীটা নষ্ট হচ্ছে।'
পরিবেশবিদদের আশঙ্কা, বর্জ্য ব্যবস্থাপনায় এখনই উদ্যোগী না হলে হাজারীবাগের মতো পরিণতি হবে সাভারেরও।
পরিবেশ বাঁচাও আন্দোলন সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, 'এত বড় একটা প্রকল্প, এখানে যে পরিমাণ বরাদ্দ দেয়া উচিত তা দেয়া হয়েছে, তাহলে বাস্তবায়িত হল না কেন? সব চেয়ে বড় ব্যর্থতা বিসিকের। 
আবর্জনার বিশাল এই স্তূপ দেখে কারোরই বোঝার উপায় নেই এটি এক সময়ের হাজারীবাগ নাকি সাভারের আধুনিক চামড়া শিল্প নগরী। বিসিকের মূল পরিকল্পনায় এখানে একটি ডাম্পিং জোন করার কথা থাকলেও তার কিছুই হয় নি। তারপরও সব প্রতিকূলতা উপেক্ষা পরে আধুনিক পরিবেশ বান্ধব শিল্প নগরী গড়ার মাধ্যমে অক্ষুণ্ণ থাকবে চামড়া শিল্পের গৌরব; এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop