মহানগর সময় নির্বাচনের আগে দেশের উত্তরে ফের মাথাচাড়া দিচ্ছে জঙ্গিগোষ্ঠী

২৮-০৮-২০১৮, ০৪:৪৭

রতন সরকার

fb tw
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের উত্তরে এবারও মাথাচাড়া দিচ্ছে জঙ্গিগোষ্ঠী। রংপুর ও লালমনিরহাট জেলায় তিস্তা নদীর বিভিন্ন দুর্গম চরে জঙ্গি ঘাঁটির সন্ধান মিলেছে। জঙ্গিবাদ প্রতিরোধে গঠিত র‌্যাব-পুলিশের বিশেষায়িত ইউনিটগুলো সম্প্রতি অন্তত ১০টি আস্তানায় হানা দিয়ে বিভিন্ন স্তরের ১৬ জঙ্গিকে গ্রেফতার করেছে।
২০০৫ সালের ১৭ই আগস্ট একযোগে দেশের ৬৩টি জেলার গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর সাড়ে পাঁচশ’ স্পটে বোমা-বিস্ফোরণ ঘটিয়ে শক্তিশালী ও বিস্তৃত অস্তিত্বের প্রথম জানান দিয়েছিলো জামা’য়াতুল মোজাহেদীন বাংলাদেশ-জেএমবি।
সামরিক প্রশিক্ষণে দীক্ষিত জঙ্গিদের মধ্যে সবচে ভয়ঙ্কর ছিলো তাদের সুইসাইডাল স্কোয়াড। বিভিন্ন ঘটনা প্রবাহের পর তাদের প্রথম উত্থান পর্বের সমাপ্তি ঘটেছিলো ২০০৭ সালে শায়খ আবদুর রহমান ও বাংলা ভাইসহ শীর্ষ ছয় জঙ্গির ফাঁসি কার্যকরের মধ্য দিয়ে। কিন্তু ২০০৮ সালে নির্বাচনের আগে রংপুরের ৩৫জন বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকি দিয়ে আরেকবার নতুন করে যাত্রা করে জেএমবি। চিঠির সূত্র ধরে পুলিশ পৌঁছেছিলো জলঢাকার তিস্তা নদীর দুর্গম চরে জেএমবির সামরিক প্রশিক্ষণের ঘাঁটিতে।   
বিশ্লেষক খন্দকার ফকরুল আনাম বলেন, 'সেপ্টেম্বর-অক্টোবরে হয়তো তফসিল চলে আসবে। সরকারের এখনই একটা পরিকল্পনা নেয়া উচিৎ যে, এই ধরণের একটা থ্রেট যদি আসে তাহলে সেটাকে কীভাবে মোকাবেলা করবো।'
গত সপ্তাহে ঢাকা থেকে আসা কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা তিস্তা চরের আস্তানা থেকে বেশকিছু আগ্নেয়াস্ত্রসহ চার জঙ্গিকে গ্রেফতার করে। তারপর থেকে অব্যাহত অভিযানে আরও ১১ জঙ্গিকে গ্রেফতার ও অস্ত্র-শস্ত্র উদ্ধার করে র‌্যাব ও পুলিশের বিশেষায়িত ইউনিটগুলো।
র‌্যাব-১৩'র পরিচালক মোজাম্মেল হক বলেন, 'অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার জন্য অনেক অংশই তো জড়িত থাকতে পারে। জঙ্গিরা আছে, জঙ্গিদের বাইরে বিদ্যমান দলগুলো ছোট অস্ত্র আমদানি করতে পারে।'
রংপুরের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বলেন, 'জঙ্গী প্রবণ বলে এই অঞ্চলের পরিচিতি রয়ে গেছে সেটি দূর করার জন্য বিভিন্ন চরাঞ্চলে এবং দুর্গম অঞ্চলে আমি আমার অফিসারদের পাঠাবো।'
সম্প্রতি গ্রেফতার হওয়া সবাই জঙ্গিবাদে নতুন করে জড়িয়েছে বলে জানান র‌্যাব ও পুলিশের কর্মকর্তা। তবে পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে, আতঙ্কের কিছু নাই বলে জানান তারা।
র‌্যাব-১৩'র পরিচালক মোজাম্মেল হক বলেন, 'চর এলাকা কিন্তু নজরদারীর মধ্যে নিয়ে এসেছি। আপনারা নিশ্চিত থাকেন যে, ভবিষ্যতে জঙ্গিবাদের সঙ্গে যারাই জড়াবে তারই ধরা পড়বে।'
সম্প্রতি গ্রেপ্তার করা জঙ্গিদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে অত্যাধুনিক একে-টুটু রাইফেল, বিদেশি ও দেশে তৈরি পিস্তল, তাজা গুলি, অব্যবহৃত কার্তুজ ও ম্যাগজিন ছাড়াও অধিক সংখ্যক ধারালো অস্ত্র, বিপুল পরিমাণ জিহাদি বই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop