প্রবাসে সময় শুরু হলো হজের আনুষ্ঠানিকতা

১৯-০৮-২০১৮, ১৬:৪৯

আরিফুর রহমান

fb tw
শুরু হলো হজের আনুষ্ঠানিকতা
বিশ্বের লাখ লাখ মুসল্লির মিনায় অবস্থানের মধ্য দিয়ে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হলো আজ। এরইমধ্যে মিনায় পৌঁছেছেন মুসল্লিরা। মক্কা থেকে হজের নিয়তে ইহরাম বেঁধে কেউ হেঁটে, আবার কেউ গাড়িতে করে মিনায় জড়ো হোন।
 

মুসল্লিদের পদচারনায় মুখরিত তাঁবুর শহর মিনা। যতদুর চোখ যায়, তাঁবু আর তাঁবু। আল্লাহর নৈকট্য লাভের আশায়, নিজ নিজ তাঁবুতে নামাজ আদায়সহ ইবাদত-বন্দেগিতে ব্যস্ত হাজিরা। 
এর আগে, সেলাই বিহীন দুই টুকরা কাপড় পরে হজের নিয়ত করে বাসে, গাড়িতে এমনকি পায়ে হেটেও মক্কা থেকে ৯ কিলোমিটার পথ পাড়ি দিয়ে মিনায় পৌঁছান মুসল্লিরা। 
পবিত্র হজ পালনের নিয়ম অনুযায়ী, মিনায় রাত্রি যাপনের পর ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন হাজিরা। সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করবেন তারা। এরপর প্রায় ৮ কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাত যাপান ও পাথর সংগ্রহ করবেন হাজিরা। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবারো মিনায় ফিরবেন। 
বাংলাদেশি মুসল্লিদের সঙ্গে রয়েছেন অভিজ্ঞ মোয়াল্লিম তথা হজ গাইড। মূলত তাদের তত্ত্বাবধানে হজের ধারাবাহিক কাজগুলো পালন করছেন মুসল্লিরা। 
মিনার তাঁবুগুলো একই রকম হওয়ায় অনেক হাজির পক্ষে সড়ক ঠিক রেখে তাঁবুতে যাতায়াত করা কঠিন হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ হজ মিশানের সহযোগিতায় অসন্তুষ্টি প্রকাশ করেছেন হাজিরা। 
একজন বলেন, ‘বিভিন্ন দেশ থেকে দেখলাম তাদের হাজী হারিয়ে গেলে তাদের প্রতিনিধি খুঁজে বের করে। কিন্তু আমাদের হাজী হারিয়ে গেছে এখানে কোনো হেল্প নেই।’ 
সৌদি আরবের হজ মন্ত্রাণালয় বলছে, বিশ্বের ১৫০টি দেশের ২০ লাখ মুসল্লি হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গেছেন। এরমধ্যে বাংলাদেশের রয়েছেন ১ লাখ ২৭ হাজার মুসল্লি। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop