স্বাস্থ্য এবার চালেও আর্সেনিক

১৩-০৮-২০১৮, ১৯:৩৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
এবার চালেও আর্সেনিক
পানিতে আর্সেনিক ভীতি রয়েছে আমরা সবাই তা জানি। এই কারণে পানিতে লাল ও সবুজ রঙ ব্যবহার করা হয়। কিন্তু আমরা যে চাল খাই অর্থাৎ সিদ্ধ চাল যেটাকে বলা হয়, সেই চালেও রয়েছে আর্সেনিক। অবাক লাগলেও এমনটাই জানিয়েছেন  ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্টাল স্টাডিজের এক গবেষণায়। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্টাল স্টাডিজের সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য মিলেছে।
গবেষণা দেখা গেছে, আতপ চালের তুলনায় ২০৫% পর্যন্ত বেশি আর্সেনিকের উপস্থিতি পাওয়া গেছে সেদ্ধ চালে। যা দিয়ে শুধু ভাতই নয়, মুড়ির মতো আরও খাবার তৈরি হয়। ফলে দুশ্চিন্তায় আছেন বিজ্ঞানীরা।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্টাল স্টাডিজের অধ্যাপক তড়িৎ রায় চৌধুরীর দাবি পশ্চিমবঙ্গের অন্যতম আর্সেনিকপ্রবণ দেগঙ্গা ব্লক থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করে দেখা গেছে আতপ চালের ৭৫% নমুনায় আর্সেনিকের পরিমাণ গড়ে প্রতি কেজিতে ৬৬ মাইক্রোগ্রাম। বাকি ২৫ শতাংশের ক্ষেত্রে তার পরিমাণ প্রতি কেজিতে ১০০ মাইক্রোগ্রামের বেশি।  অপরদিকে সেদ্ধ চালের নমুনাগুলিতে প্রতি কেজিতে গড়ে ১৮৬ মাইক্রোগ্রাম আর্সেনিক মিলেছে। সেদ্ধ চালের ৮২ শতাংশ নমুনায় আর্সেনিকের পরিমাণ প্রতি কেজিতে ১০০ মাইক্রোগ্রামের বেশি। বাকি ১৮% নমুনায় তার পরিমাণ কেজিতে ১০০ মাইক্রোগ্রামের কম। 
সূত্র : এই সময়

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop