বাণিজ্য সময় সর্বনিম্ন দামে মসুর ডাল

০৪-০৮-২০১৮, ০৮:৫৩

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
কয়েক ধাপে কমে এক বছরের মধ্যে পাইকারি বাজারে এখন সর্বনিম্ন মসুর ডালের দাম। প্রতিকেজি বিক্রি হচ্ছে মানভেদে ৪৫ থেকে ৭৫ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, অধিক উৎপাদন ও বিদেশ থেকে আমদানি হওয়ায় স্বস্থি ফিরেছে দামে।
এছাড়া পর্যাপ্ত মজুদ থাকায় কোরবানির ঈদকে সামনে রেখে নতুন করে মসলার দাম বাড়ার সম্ভাবনা দেখছেন না পাইকাররা। সপ্তাহ শেষে স্থিতিশীল রয়েছে চাল, তেল সহ অন্যান্য নিত্য পণ্যের দাম।
সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশনের তথ্যানুযায়ী ২০১৭ সালের মাঝামাঝি সময়ে প্রতিকেজি দেশি মসুর ডালের দাম ছিলো ৯০ থেকে ১০০ টাকা। আর মোটা দানার মসুর ডালের দাম ছিলো ৬৫ থেকে ৭৫ টাকা।
তবে এবারের মৌসুমে উৎপাদন ভালো হওয়ায় পরিস্থিতি পাল্টে যায়। পাইকারিতে চলতি বছরে কয়েক ধাপে কমে বর্তমানে প্রতিকেজি মোটা মসুর ডালের দাম দাঁড়িয়েছে মানভেদে ৪৫ থেকে ৪৭ টাকা। আর চিকন ডাল বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকায়। নিত্যপণ্যের পাইকার জানালেন, স্থিতিশীল রয়েছে সব ধরণের সয়াবিন তেল, চিনি, মসলাসহ অন্যান্য পণ্যের দাম। বাজারে প্রতিকেজি চিনি ৪৬ টাকা ও খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৮৬-৮৮ টাকা।
বাজার ঘুরে দেখা যায়, পাইকারি পর্যায়ে স্থিতিশীল রয়েছে আদা, রসুন ও আলুর দাম। তবে সপ্তাহ শেষে কেজিতে ২-৩ টাকা বেড়ে দেশি পেঁয়াজ ৫০-৫২ টাকা আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮-৩০ টাকায়।
কৃষি মার্কেটের পাইকারি দোকানে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। তাই সপ্তাহ শেষে দামের কোনো হেরফের নেই। পাইকারিতে প্রতিকেজি মিনিকেট ৪৭-৫০ টাকা, আর মোটা চাল বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop