বাংলার সময় ব্যাঙের বিয়ে দিয়ে বৃষ্টি প্রার্থনা

২১-০৭-২০১৮, ১৯:৫৮

মাজেদুর রহমান

fb tw
বিভিন্ন রঙ বৈচিত্র্য নিয়ে আবির্ভূত হয় এক একটি ঋতু। অতীতের ঝরা ধুয়ে মুছে বর্ষা এনে দেয় সুজলা সুফলা প্রকৃতি। এ বর্ষা ঋতুকে বরণ করতে বগুড়ায় আয়োজন করা হয় বর্ষা মঙ্গল উৎসব। নাচ গান আর কবিতা আবৃতির মাধ্যমে উদযাপন করা হয় এই মঙ্গল উৎসব।
 
পূর্ব পুরুষদের কাছে শোনা গল্প মতে, ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টির দেখা মিলবে। শনিবার (২১ জুলাই) দুপুরে ব্যাঙের বিয়ের মাধ্যমে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে শুরু হয় বর্ষা মঙ্গল উৎসব। দিনব্যাপী এ উৎসব জুড়ে ছিল বর্ষার আগমনী গান। আর কলেজ ক্যাম্পাসে এমন আয়োজনে খুশি শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা জানান, বর্ষা মঙ্গল উৎসব ১৪২৫ করা হচ্ছে, যাতে আমাদের কৃষক সমাজের মঙ্গল হয়। সেই সঙ্গে আরাধনা করা হয় যাতে বৃষ্টি হয়।
গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না বলেন, ‘বিচিত্র ও বৈচিত্র্যময় রঙকে যদি আমরা বেঁচে রাখি এবং আমরা বুকে ধারণ করি। তাহলে আমাদের সংস্কৃতি আরো বেগমান হবে, গতিশীল হবে।’
নাচ আর কবিতায় বর্ষা মঙ্গল উৎসবে মেতে উঠেন শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সংস্কৃতি মনা হিসেবে গড়ে তুলতেই এমন আয়োজন বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ।
বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শাহজাহান আলী বলেন, ‘প্রকৃত সংস্কৃতি মনা লোক তৈরির জন্য লোকজ সংস্কৃতিগুলোকে উৎসাহিত করার জন্য এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।’
প্রায় এক যুগ ধরে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে বর্ষা মঙ্গল উৎসব পালন করা হয়।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop