ফুটবল বিশ্বকাপ পরিসংখ্যানে রাশিয়া বিশ্বকাপ

১৬-০৭-২০১৮, ২১:০১

সময় সংবাদ

fb tw
পরিসংখ্যানে রাশিয়া বিশ্বকাপ
মাসব্যাপী ফুটবল উৎসবের সমাপ্তি হলো রাশিয়ায়। অনেক রেকর্ড আর নতুন ইতিহাসের জন্ম দিয়েছে এবারের বিশ্বকাপ। শুধু তাই না ফুটবল বিশ্ব দেখেছেন নতুন দলের আগমনী বার্তা। বিশ্বকাপ জিততে না পারলেও, প্রতিপক্ষের জালে সবচে বেশি গোল দিয়েছে বেলজিয়াম। আবার মজার ব্যাপার হলো ফ্রান্সের তারকা স্ট্রাইকার জিরুড ৭ ম্যাচ খেলে একটিও অন টার্গেটে শট করতে পারেননি। রাশিয়া বিশ্বকাপের পরিসংখ্যানটা দেখে নেয়া যাক এক নজরে-
সাঙ্গ হলো ফুটবলের উৎসব। মাসব্যাপী জমজমাট এই আসর মাতিয়ে রেখেছিলেন ৩২ দলের খেলোয়াড়রা। ৬৪ ম্যাচের প্রাপ্তির হিসেবে কেউ এগিয়ে আবার কেউবা পিছিয়ে। তবে অগ্রগামীদের নিয়েই পুরো বিশ্বের মাতামাতিটাই যেন স্বাভাবিক।
গ্রুপপর্ব থেকে ফাইনালের দ্বৈরথ। পুরো আসরের পরিসংখ্যান বিশ্লেষণ করে সর্বোচ্চ গোল করা দলের তালিকায় সবার শীর্ষে অবস্থান বেলজিয়ামের। যাদের মোট গোলের সংখ্যা ১৬টি। আর চ্যাম্পিয়ন ফ্রান্স ১৪ গোল করে তালিকার দ্বিতীয় অবস্থানে। রানার্সআপ ক্রোয়েশিয়া সমানসংখ্যক গোল নিয়ে তৃতীয় অবস্থানে। এছাড়া ইংল্যান্ড ১২ এবং রাশিয়া ১১ গোল করে শীর্ষ পাঁচে অবস্থান করছে।
আসরে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। যার ঝুলিতে ৬ গোল। সমান ৪টি করে গোল করে দ্বিতীয় স্থানে আছে ফরাসি গ্রিজম্যান ও রোমেলু লুকাকু। চারটি করে গোল করেছেন স্বাগতিক চেরিশেভ এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো।
stay home stay safe
সদ্য সমাপ্ত এই ফুটবল মহারণে মোট গোল হয়েছে ১৬৯টি। পাশাপাশি হলুদ কার্ড দেখানো হয়েছে ২১৯টি এবং লাল কার্ড ৪টি।
সেরা অ্যাটিকিং দল হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে রানার্সআপ দল ক্রোয়েশিয়া। আক্রমণে সেরা ক্রোয়েশিয়া ডিফেন্ডিংয়েও ছিলো সবার সেরা। আর ৩ হাজার তিনশো ৩৬বার পাস করে সবার ওপরে ইংল্যান্ড।
গোলের খেলা ফুটবলে গোল আটকানোর দায়িত্ব গোলরক্ষকের। বিশ্বস্ত হাতে সর্বোচ্চ ২৭টি শট ঠেকিয়ে বেলজিয়ামের কোর্তোয়া আছেন সেরার তালিকায়। অন্যদিকে প্রতিপক্ষের জালে সবচেয়ে বেশি আক্রমণ শানিয়েছেন ব্রাজিলের নেইমার। সর্বোচ্চ ২৭ বার আক্রমণ চালিয়েছেন তিনি।
আর মজার ব্যাপার হলো। আসের ৭ ম্যাচে ৫৪৬ মিনিট খেলে অন টার্গেটে একটি শট করতে পারেন নি ফ্রান্সের অলিভার জিরুড।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop