বাংলার সময় করতোয়া রক্ষায় কাগজের নৌকা ভাসাল শিশুরা

১৪-০৭-২০১৮, ১৯:৫৭

মাজেদুর রহমান

fb tw
নদীকে ঘিরেই বাঙালির উৎসব আনন্দের সেই চিরচেনা দৃশ্য তা আর দেখা যায় না বললেই চলে। আবহমান বাংলার সেই ঐতিহ্যকে লালন করেই বগুড়ায় করতোয়া নদীর তীরে শিশুরা মিলেছিল এক সমাবেশে। মধুমাসের ফলের স্বাদ নেয়ার ছলে জরাজীর্ণ করতোয়ায় হাজারো কাগজের নৌকা ভাসিয়ে শিশুরা মনে করিয়ে দিল মরে যাওয়া নদীকে রক্ষা করার কথা।
 
কাগজের এসব নৌকো কেবল খেলার ছলে ভাসানো নয়। নানা রঙের এই নৌকার মিছিলে রয়েছে শত শত বছরের ইতিহাসের গল্প। একসময়ের পালতোলা নৌকার সারি, জেলেদের গান, মালবাহী জাহাজের ইতিকথা মিশে আছে আজকের শিশুদের হাতে তৈরি এইসব নৌকায়। কালের সাক্ষী সেই করতোয়া আজকের শিশুদের কাছে এখন রূপ কথার গল্প। তারা চায় আগের সেই খরস্রোতা করতোয়াকে আগের মতো দেখতে। অভিভাবকরাও তাদের এই আয়োজনে সামিল হয়ে যুগিয়েছে সাহস।
শিশুরা জানায়, ‘নৌকা ভাসালাম, যাতে করে করতোয়া নদীতে আবার আগের মতো পানি আসে। আমরা এই নদীকে আরও সুন্দর করতে চাই। যাতে করে নদীতে নৌকা চলতে পারে।’
এদিকে, অভিভাবকরা জানান, নদীতে নৌকা ভাসবে। জেলেরা মাছ ধরবে। শিশুরা তা দেখবে। আমাদের শিশুরা সেইগুলো দেখতে চায়।
 
ছোট ছোট শিশুদের মাঝে দেশীয় ফলকে পরিচিতির পাশাপাশি করতোয়া নদীকে বাঁচাতে অনাথ এবং অভিজাত পরিবারের শিশুদের  নিয়ে নদী তীরে এই আয়োজন বলে জানালেন আয়োজকরা।
বাবুই বগুড়া ( শিশু সংগঠন) পরিচালক রাকিব জুয়েল বলেন, ‘নদী মাতৃক এই দেশে নদীকে কেন্দ্র করে উৎসব আবারও ফিরে আসুক আমাদের মাঝে। সেই সঙ্গে শ্রেণির বৈষম্যের সমাজ গড়ারও প্রত্যয়ে এই আয়োজন করা হয়েছে।’
শিশু-কিশোরদের নদীর প্রতি ভালোবাসা প্রকাশের এ এক অভিনব সমাবেশ।  আর যারা নদী দূষণ করছে বা দখল করছে তাদের জন্য সতর্কবার্তা এই সমাবেশ।
বগুড়ার জেলা প্রশাসক নূরে আলম সিদ্দীকি সময় নিউজকে বলেন, ‘করতোয়া নদী শুধু শিশুদের কাছে নয়, এই দেশের সাধারণ মানুষের কাছেও জনপ্রিয়। নানা কারণে নদীটি আগের মতো নেই। আমাদের পক্ষ থেকে চেষ্টা করা হবে, যাতে আগের করতোয়া ফিরে আসুক।’
 
বগুড়ার শিশু সংগঠন "বাবুই" শুক্রবার বিকেলে শিশু পরিবারের শতাধিকসহ প্রায় ২০০ শিশু নিয়ে এই আয়োজন করে। বগুড়ার  কবি, সাহিত্যিক, শিল্পীরাও যোগ দেন এই আয়োজনে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop