স্বাস্থ্য আক্কেল দাঁতের ব্যথায় ঘরোয়া প্রতিকার

০৯-০৭-২০১৮, ১৫:০২

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
আক্কেল দাঁতের ব্যথায় ঘরোয়া প্রতিকার
দাঁতের ব্যথায় কম-বেশি আমরা সবাই ভুগি। আর এর যন্ত্রণা কল্পনাতীত। যার এই ব্যথা হয় সেই বোঝে এর কষ্ট। তবে আক্কেল দাঁত হোক বা যেকোন দাঁতের  ব্যথাই হোক আমরা ডাক্তারের কাছে দৌড়াই। তবে ডাক্তারের কাছে যাওয়ার আগে, নিজেই একবার ঘরোয়া ন্যাচারাল উপাদান দিয়ে টোটকা ব্যবহার করে নিন। দেখবেন আরাম পাচ্ছেন।  

শসা-আলু-বাঁধাকপি
শসা-আলু এবং বাঁধাকপি আক্কেল দাঁতের যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ফ্রিজে রাখা শসা, আলু অথবা বাঁধাকপি অল্প পরিমাণে কেটে নিয়ে আক্কেল দাঁতের উপরে লাগাতে হবে। তাহলেই মিলবে উপকার
গোলমরিচ
দাঁতের যন্ত্রণা কমাতে গোলমরিচ দারুণ কাজে আসে। পরিমাণ মতো গোলমরিচ নিয়ে তার সঙ্গে পানি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটি তুলোর সাহায্যে যেখানে যন্ত্রণা হচ্ছে, সেখানে লাগিয়ে রাখতে হবে। এমনটা করলেই দেখবেন কিছু সময়েই যন্ত্রণা কমে গেছে।
টি-ট্রি অয়েল
তুলোতে অল্প করে টি-ট্রি অয়েল নিয়ে দাঁতের উপর ৫ মিনিট লাগিয়ে রাখলেই যন্ত্রণা কমে যাবে। কারণ এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান নিমেষে প্রদাহ কমিয়ে ফেলে। ফলে কষ্ট ধীরে ধীরে কমতে শুরু করে।
রসুন
এবার থেকে যখনই আক্কেল দাঁতের যন্ত্রণা শুরু হবে, তখনই এক কোয়া রসুন নিয়ে চিবতে শুরু করে দেবেন। দেখবেন নিমেষে কষ্ট কমে যাবে। কারণ এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যে কোনো ধরনের প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেইসঙ্গে পুনরায় যাতে এমন কষ্ট না হয় সেদিকেও খেয়াল রাখে।
রসুনের দুটি কোয়া থেঁতো করে তার সঙ্গে অল্প করে লবণ মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এবার সেই পেস্টটা ভালো করে আক্কেল দাঁতের উপর লাগিয়ে দিন। আর যদি এমনটা করতে না পারেন তাহলে পেস্টটি ব্রাশে লাগিয়ে দাঁত মেজে নিন। দেখবেন যন্ত্রণা কমে যাবে।
হলুদ
হলুদের অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াস প্রপাটিজ নিমেষে আক্কেল দাঁতের যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এককাপ পানিতে ৫ গ্রাম হলুদ গুঁড়া, ২টি লবঙ্গ এবং ২টি শুকনো পেয়ারা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এরপর সেই পানি দিয়ে ভালো করে কুলকুচি করে নিন। এইভাবে কয়েকবার কুলকুচি করলেই যন্ত্রণা কমে যাবে।
পেঁয়াজ
আক্কেল দাঁত ব্যথাকে কাবু করতে পেঁয়াজ দারুণ কাজে আসে। এক্ষেত্রে অল্প করে পেঁয়াজ চিবিয়ে নিতে পারেন অথবা আক্কেল দাঁতের উপর রেখে দিলেও দারুণ উপকার মেলে।
পেয়ারা পাতা
পেয়ারা পাতায় উপস্থিত অ্যানালজেসিকস নামে একটি উপাদান চোখের পলকে যন্ত্রণা তো কমায়ই, সেই সঙ্গে দাঁতের ফাঁকে জমে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াদেরও মেরে ফেলে। তাই আক্কেল দাঁতের ব্যথায় পেয়ারা পাতা ধুয়ে চিবিয়ে খান।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop