মহানগর সময় ‘জমি চাই না, শিকল খোলা চাই’

০৭-০৭-২০১৮, ০৮:১৭

হারুনুর রশিদ

fb tw
ময়মনসিংহের ফুলবাড়িয়ার বিদ্যানন্দ গ্রামে মানসিক ভারসাম্যহীন তোতা মিয়া নামের এক ব্যক্তিকে একটি গাছের সঙ্গে শিকল দিয়ে বেঁধে রেখেছে তার ভাইয়েরা। গত ১০ বছর ধরে অযত্ন অবহেলা আর চিকিৎসার অভাবে মানবেতর জীবনযাপন করছেন তোতা।
অমানবিক এ আচরণের জন্য তার ভাইদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। তবে, উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা আশ্বাস দিয়েছেন, তাকে সুস্থ করার জন্য সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ভবঘুরে আশ্রয় কেন্দ্র পাঠানো হবে।
গত ১৫ বছর আগে বিয়ের কিছুদিন পরই মানসিক সমস্যা দেখা দেয় ফুলবাড়িয়ার বিদ্যানন্দ গ্রামের মৃত ওয়াজ উদ্দিনের ছোট ছেলে তোতো মিয়ার। এরই মধ্যে এক কন্যা সন্তানের জনক হন। পাঁচ বছর অপেক্ষা করে স্ত্রী তাকে ছেড়ে চলে যায়।
এরপরই মানুষকে মারধর করে এমন অভিযোগে খোলা আকাশের নিচে তোতা মিয়ার পায়ে শিকল দিয়ে গাছের সঙ্গে বেঁধে রাখে তার ভাইয়েরা। ১০ বছর ধরে রোদ-বৃষ্টি-ঝড় মাথায় নিয়ে এখানেই কাটে তার দিনরাত। খাবারও দেয়া হয় না ঠিকমতো।
অষ্টম শ্রেণী পড়ুয়া শারীরিক প্রতিবন্ধী মেয়ের ঠাঁই হয়েছে খালার বাড়িতে। আর তোতা মিয়ার জমির ভোগ দখল করছে তার ভাইয়েরা।
মানসিক সমস্যায় ভোগা তোতা মিয়া বলেন, ‘চাবি টাবি সব নিয়ে গেছে।’
তোতা মিয়ার মেয়ে বলেন, ‘আমি জমি জমা চাই না। বাবার চিকিৎসা আর পায়ের শিকল খোলা চাই।’
এলাকাবাসী বলেন, ‘তোতারে ঠিক মতো খাওন দাওন দেয় না। তার কথায় বোঝা যায়, ঠিক মতো চিকিৎসা দিলে আমাদের মতো সেও সুস্থ জীবন যাপন করতে পারতো।’
এদিকে অমানবিক আচরণের জন্য তার ভাইদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাশাপাশি তার সুচিকিৎসার দাবি জানিয়েছেন মানবাধিকার কর্মীরা।
ময়মনসিংহ জেলা শাখা মানবাধিকার কমিশন সাধারনণ অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, ‘যারা তাকে এভাবে ১০ বছর গাছের সঙ্গে বেঁধে রেখেছে ২৪ ঘণ্টা। রোদ বৃষ্টি ঝড়েও যারা নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়নি। তাদের বিচার আমি দাবি করছি।’
অবশ্য উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা আশ্বাস দেন, সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ভবঘুরে আশ্রয় কেন্দ্রে পাঠিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হবে তার।
ময়মনসিংহ ফুলবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার বলেন, ‘প্রথমে আমরা তাকে একটা সরকারি আশ্রয়কেন্দ্র পাঠাবো। সেখানকার চিকিৎসকেরা যদি বলে তাকে পাবনা পাঠিয়ে চিকিৎসা দেওয়া লাগবে। তখন সেখানে পাঠাবো।’
খেয়ে না খেয়ে, অপরিচ্ছন্ন অবস্থায় থাকতে থাকতে তোতা মিয়ার শরীরে বাসা বেঁধেছে নানা রোগব্যাধি।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop