বাণিজ্য সময় 'ইসলামী ব্যাংকগুলো বিনিয়োগ পণ্য আনতে পারছে না'

০৫-০৭-২০১৮, ১১:১৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নিয়ন্ত্রক সংস্থার অসহযোগীতায় সুযোগ থাকা সত্ত্বেও ইসলামী ব্যাংকগুলো গ্রাহকদের জন্য নতুন নতুন বিনিয়োগ পণ্য আনতে পারছে না। এমন তথ্য উঠে এসেছে বাংলাদেশে ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের এক গবেষণা প্রতিবেদনে।
বুধবার (০৫ জুলাই) প্রতিষ্ঠানটির কার্যালয়ে গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এছাড়া প্রচলিত ব্যাংকগুলোর তুলনায় কম পণ্য নিয়েও মোট মার্কেট শেয়ারে ইসলামী ব্যাংকগুলোর অবস্থান শক্ত রয়েছে বলেও জানানো হয়।
সর্বাধিক ২ কোটিরও বেশি গ্রাহক নিয়ে বর্তমানে দেশে ব্যাংকিং খাতের মোট ঋণের ২৩ শতাংশই ইসলামী শরিয়াহ ভিত্তিক ব্যাংকগুলোর দখলে। এছাড়া প্রবাসী আয়ের ৩৬ শতাংশই আসে ইসলামী ব্যাংকগুলোর মাধ্যমে। যা প্রতি বছরই বাড়ছে।
এমন প্রেক্ষাপটে ধারাবাহিক সাফল্য ধরে রাখতে ইসলামী ব্যাংকগুলো কিভাবে আরও নতুন নতুন বিনিয়োগ পণ্য আনতে পারে সে বিষয়ে আলোচনা করতেই এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশে ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট- বিআইবিএম। একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে বিআইবিএম এর সহযোগী অধ্যাপক জানান, শরিয়াহ ভিত্তিক ব্যাংকগুলোতে প্রচলিত ব্যাংকের তুলনায় বৈচিত্র্যময় বিনিয়োগ পণ্য কম।
বাংলাদেশ ব্যাংকের এই ডেপুটি গভর্নর বলেন, 'লাভ-লোকসান ভাগাভাগির মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি খাতে অর্থায়ন বাড়াতে পারলে ইসলামী ব্যাংকিং এর পরিধি আরও সম্প্রসারিত হবে।'
জনসাধারণের বোঝার স্বার্থে শরিয়াহ ভিত্তিক ব্যাংকের সেবাগুলোর নাম আরবির পরিবর্তে প্রচলিত বাংলা ভাষা ব্যবহারের পরামর্শ দেন আলোচকরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop