ভ্রমণ মস্কোর রেড স্কয়ারে একদিন...

২৫-০৬-২০১৮, ১৩:৩০

ভ্রমণ সময় ডেস্ক

fb tw
মস্কোর রেড স্কয়ারে একদিন...
10
ইতিহাস ও সংস্কৃতির এক অনন্য নিদর্শন মস্কোর রেড স্কয়ার। যেখানে রয়েছে সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপতি ভ্লাদিমির লেনিনের সমাধি সৌধ। এছাড়াও মন জুড়াবে নয়নাভিরাম সেন্ট ব্যাসিলস ক্যাথেড্রাল আর গাম সেন্টারের স্থাপত্যশৈলী। যে সব দেখতে প্রতিদিন এখানে ভিড় করেন লাখো পর্যটক।
রেড স্কয়ার বাংলায় যার অর্থ দাঁড়ায় লাল চত্বর। তবে কি কারণে এর নাম রেড স্কয়ার তা স্পষ্টভাবে জানা যায়নি।  নামের ইতিহাস নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক থাকলেও এক জায়গায় তারা একমত। তা হলো রুশ শব্দ রাশনিয়া থেকে আসতে পারে এই নাম। যার অর্থ দাঁড়ায় লাল কিংবা সুন্দর। কি আছে এই রেড স্কয়ারে? যার জন্য খ্যাতির একেবারে স্বর্ণ শিখরে এই এলাকাটি। এমন প্রশ্নে সবার আগে নাম আসে বিপ্লবের নায়ক ভ্লাদিমির লেনিনের সমাধির সৌধের কথা। ১৯৩০ সালের তৈরির পর থেকে এখনও বিস্ময় হয়ে আছে সমাধিটি।
রেড স্কয়ারের ঠিক বা পাশে অবস্থিত মস্কো স্টেট মিউজিয়াম। দৃষ্টিনন্দন এই স্থাপনাটির প্রাচীর ক্রেমলেন থেকে আলাদা করেছে লাল ছকটাকে। তা ধরে ঠিক এগিয়ে গেলে চোখে পড়বে নয়নাভিরাম সেন্ট  ব্যাসিলস ক্যাথেড্রাল। ১৯৫৫ সালে শুরু হয়ে এটি নির্মাণ করতে সময় লেগেছিল ৬ বছর। বিজয় উদযাপনের অংশ হিসেবে রুশ সম্রাট জার ইভানের নির্দেশে নির্মাণ করা হয় ক্যাথেড্রালটি। যা খ্রিস্টানদের ধর্মীয় উপাসনার কাজে ব্যবহৃত হলেও বর্তমানে এটি একটি জাদুঘর।
একজন জানান, 'এই স্থাপনাটি আমাকে মুগ্ধ করেছে। অসাধারণ নির্মানশিল্প। যত দেখছি ততই মুগ্ধ হচ্ছি।'
রেড স্কয়ারের ডান প্রান্তে দেখা মিলবে আর একটি স্থাপনার। ১৮১২ সালে যেটি তৈরি করেছিলেন প্রথম আলেকজান্ডার। বর্তমানে এটি বিশ্বে সবচেয়ে বড় শপিং কমপ্লেক্স। দৃষ্টিনন্দন স্থাপত্যশিল্পী ও ইতিহাস ঐতিহ্যের অনন্য সংমিশ্রণ এই রেড স্কয়ার। এখানে এসে পর্যটকরা একদিকে যেমন মিটান মনের ক্ষুধা এবং নানা নিদর্শন করে সমৃদ্ধ করেন তাদের জ্ঞানের ভাণ্ডার। আর তাই বিশ্বকাপ উপলক্ষে নয় রেড স্কয়ার মুখরিত হয় দর্শনার্থীদের পদচারণায় প্রতিদিন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop