মহানগর সময় ভূ-পৃষ্ঠ শূন্য করে রংপুরে বালু-বাণিজ্য

২২-০৬-২০১৮, ০১:৪৩

রতন সরকার

fb tw
রংপুরে প্রতিদিন ভূ-পৃষ্ঠ শূন্য করে হাজার হাজার টন বালু তোলা হচ্ছে। দিনরাত শত শত স্পটে শক্তিশালী বোমা মেশিন চলছে। অথচ স্বীকৃত কোনো বালুমহল নেই এ জেলায়। বর্ধিষ্ণু নগরায়নে প্রতিদিনের হাজার হাজার টন বালুর চাহিদা মিটিয়ে কোটি কোটি টাকার এই বালু-বাণিজ্য চলছে।
 
সদর উপজেলার পূর্ব-গিলাবাড়ি গ্রামে পুকুর খননের অনুমতি নিয়ে চার মাস ধরে বালু তোলা হচ্ছে আবাদি জমি ধ্বংস করে। অনুমতির শর্ত ও আইন ভেঙে দিনরাত শক্তিশালী দু’টি বোমা মেশিন দিয়ে বালু তুলে পাইপ লাইনের মাধ্যমে ফেলা হচ্ছে এক কিলোমিটার দূরের একটি নির্মাণ প্রকল্পে।
জেলা প্রশাসক কার্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী আব্দুল আজিজের নামে বেপরোয়া ভাবে চলছে অবৈধ এই কারবার। প্রতিরোধে সক্রিয় নয় প্রশাসন, বরং তাদের সহযোগিতার প্রমাণ মিলেছে কাগজ-কলমে।
জেলার আট উপজেলায় প্রতি কিলোমিটারে অন্তত একটি স্পট মিলবে, যেখান থেকে বালু উঠছে বাণিজ্যিকভাবে। এতে পরিবেশ বিপর্যয়ের শঙ্কা শুধু নয়, নানাভাবে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবাদি জমি, রাস্তাঘাট ধ্বংস হচ্ছে। অবৈধ এই কর্মকাণ্ডের প্রতিবাদ করলে উল্টো হয়রানিতে পড়ছে ক্ষতিগ্রস্তরাই।
ক্ষতিগ্রস্তরা বলেন, ‘আমরা প্রতিবাদ করায় উল্টে আমাদের নামে মামলা দিয়ে হয়রানি করছে। তাদের সঙ্গে কথা বলতে গেলেই লাঠি নিয়ে মারতে আসে।’
রংপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মেজবাবুল আলম বলেন, ‘স্বীকৃত কোনো বালুমহল নেই জেলায়। যা চলছে তার সবই অবৈধ।’ বাস্তবতা স্বীকার করলেন রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবিবও। জানালেন শুধু ঝুঁকি নয় সরকার বিপুল রাজস্বও হারাচ্ছে।
বর্ধিষ্ণু নগরায়নের ফলে গড়ে উঠছে ছোট বড় ভবন, রাস্তা, ব্রিজসহ নানা অবকাঠামো। চাহিদা মেটাতে শত শত শক্তিশালী মেশিন ব্যবহার করে বছরের পর বছর বালু তোলা হচ্ছে। যার পরিণতি হতে পারে ভয়াবহ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop